বিশ্বকাপ পরিসংখ্যানে এগিয়ে শ্রীলঙ্কা, শক্তিতে নিউজিল্যান্ড

বিশ্বকাপে আজ (১ জুন) নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ১৯৯৬ আসরের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও গেল বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।
williamson and dimuth
ছবি: আইসিসি মিডিয়া টুইটার পেজ

বিশ্বকাপে আজ (১ জুন) নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ১৯৯৬ আসরের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও গেল বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

বর্তমান ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে চারে আছে নিউজিল্যান্ড। লঙ্কানদের অবস্থান নয়ে। ২০১৫ সালের বিশ্বকাপের পর এখন পর্যন্ত মোট আটবার মুখোমুখি হয়েছে দুদল। তার মধ্যে কিউইদের জয় ছয়টিতেই। একটিতে জিতেছে লঙ্কানরা। বাকি ম্যাচটি পরিত্যক্ত হয়েছে।

বর্তমানে নানান ধরনের অভ্যন্তরীণ জটিলতার মধ্যে রয়েছে লঙ্কান ক্রিকেট। ২০১৫ বিশ্বকাপের পর থেকে তাদের পারফরম্যান্স ক্রমশ নিম্নমুখী। কিউই দলে যেমন মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, রস টেইলর কিংবা ট্রেন্ট বোল্টদের মতো একগাদা ম্যাচ উইনার আছে, তেমনটা নেই লঙ্কান শিবিরে। দলটির বিশ্বকাপ প্রস্তুতিও ততটা ভালো হয়নি। হেরেছে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচেই।

গেল ২০১৫ বিশ্বকাপের সহ-আয়োজক ছিল নিউজিল্যান্ড। সেবার তাদের গায়ে ছিল ফেভারিট তকমা। এবার অবশ্য তেমন মাতামাতি নেই তাদের নিয়ে। আর এটাকে ইতিবাচকভাবেই দেখছেন দলটির সাবেক পেসার জেমস ফ্রাঙ্কলিন।

গেল বুধবার রাতে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে তিনি জানিয়েছিলেন, ‘নিউজিল্যান্ড একটা ভালো অবস্থায় আছে। কেউই আমাদের সম্পর্কে বেশি কিছু বলছে না। আমরা চিরকালই আন্ডারডগ এবং সেটা আমাদের সঙ্গে ভালোভাবেই মানায়। আমরা যদি আগামী কয়েক সপ্তাহে ভালো নৈপুণ্য দেখাতে পারি, তাহলে নিউজিল্যান্ডের বিশ্বকাপ না জেতার কারণ নেই।’

ভেন্যু:

কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে নিউজিল্যান্ডের সাম্প্রতিক রেকর্ড অবশ্য ভালো নয়। এই মাঠে নিজেদের শেষ তিনটি ম্যাচেই হেরেছে তারা।

পরিসংখ্যান:

দুদলের মধ্যে এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া সব ম্যাচের পরিসংখ্যান বলছে, জয়ের পাল্লা ভারী নিউজিল্যান্ডের পক্ষে। তবে বিশ্বকাপে জয়ের সংখ্যায় এগিয়ে শ্রীলঙ্কা।

ম্যাচ: ৯৮

নিউজিল্যান্ড জয়ী: ৪৮

শ্রীলঙ্কা জয়ী: ৪১

টাই:

পরিত্যক্ত:

বিশ্বকাপ ম্যাচ: ১০

নিউজিল্যান্ড জয়ী:

শ্রীলঙ্কা জয়ী:

সম্ভাব্য একাদশ:

শ্রীলঙ্কার হয়ে নিজের চতুর্থ বিশ্বকাপে খেলতে নামছেন পেসার লাসিথ মালিঙ্গা। এ ম্যাচে দলটির একাদশ কেমন হবে তা আগেভাগে বলাটা দুরূহ। অন্যদিকে, নিউজিল্যান্ড দলে রয়েছে চোট সমস্যা। চোট থেকে ফেরা উইকেটরক্ষক টম লাথামের খেলাটা নিশ্চিত। তবে গতকাল (৩১ মে) অনুশীলন করতে পারেননি হালকা চোটে থাকা টিম সাউদি। তার পরিবর্তে লঙ্কানদের বিপক্ষে মাঠে নামতে পারেন ম্যাট হেনরি।

নিউজিল্যান্ড:

মার্টিন গাপটিল, হেনরি নিকোলস/কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার/ইশ সোধি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি।

শ্রীলঙ্কা:

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), কুসল পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ/সুরঙ্গা লাকমল।

Comments

The Daily Star  | English

Five Transcom officials get bail in property dispute cases

A Dhaka court today granted bail to five officials of Transcom Group in connection with cases filed over property disputes

1h ago