‘অপয়া’ সোফিয়া গার্ডেন্সে লড়াইটা মালিঙ্গা-গাপটিলেরও

মুখোমুখি হতে যাচ্ছে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড। মুখোমুখি হতে যাচ্ছেন লাসিথ মালিঙ্গা ও মার্টিন গাপটিল। আজ (১ জুন) কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু মাঠের লড়াই।
malinga and guptill
ছবি: ক্রিকইনফো থেকে নেওয়া

মুখোমুখি হতে যাচ্ছে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড। মুখোমুখি হতে যাচ্ছেন লাসিথ মালিঙ্গা ও মার্টিন গাপটিল। আজ (১ জুন) কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু মাঠের লড়াই।

তবে মজার ব্যাপার হলো, সোফিয়া গার্ডেন্স দুদলের জন্যই ‘অপয়া’। এই মাঠে কারো অভিজ্ঞতাই সুখকর নয়। শ্রীলঙ্কা তো এই মাঠে জেতেইনি! দুদলের ইংল্যান্ড বিশ্বকাপ অভিযান শুরুর ম্যাচে মালিঙ্গা ও গাপটিলের মধ্যকার দ্বৈরথও দেখার অপেক্ষায় ক্রিকেটবিশ্ব। ক্রিকেটের সর্বোচ্চ আসরে দুহাত ভরে সাফল্য পেয়েছেন দুজনই।

পরিসংখ্যানের আলোকে লঙ্কান-কিউই ম্যাচের খুঁটিনাটি তথ্য তুলে ধরা হলো দ্য ডেইলি স্টার অনলাইনের পাঠকদের জন্য।

১. ম্যাচের ভেন্যু সোফিয়া গার্ডেন্সে এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। সবকটি ম্যাচেই হেরেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। এর মধ্যে নিউজিল্যান্ডের কাছেও তারা হেরেছিল ২০১৩ সালে। কিউইরাও ওই জয়ের পর এই মাঠে টানা তিনটি ম্যাচ হেরেছে। যার সবশেষটি ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের কাছে।

২. চলতি আসরে খেলছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ওপেনার গাপটিল। এখন পর্যন্ত বিশ্বমঞ্চে ১৭ ইনিংস খেলে ৮০৯ রান করেছেন তিনি। তার ওপরে আছেন কেবল ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৯৯৪ রান, পাকিস্তানের বিপক্ষে ম্যাচসহ)।

৩. বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ উইকেটশিকারি গতি তারকা মালিঙ্গা। তার নামের পাশে ৪৩টি উইকেট। এই আসরে আর সাতটি উইকেট পেলেই দ্বিতীয় লঙ্কান বোলার হিসেবে বিশ্ব আসরে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন তিনি। কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের উইকেট সংখ্যা ৬৮টি। মালিঙ্গার উপরে থাকা বাকি দুজন হলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা (৭১ উইকেট) ও পাকিস্তানের ওয়াসিম আকরাম (৫৫ উইকেট)।

৪. এখন পর্যন্ত বিশ্বকাপে মোট ১০ বার মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড। লঙ্কানদের জয় ছয়টিতে। বাকি চারটিতে জিতেছে কিউইরা। তবে বিশ্ব মঞ্চে দুদলের সবশেষ ছয় দেখায় পাঁচটিতেই জিতেছে এশিয়ার দলটি।

৫. সাম্প্রতিক অতীত অবশ্য কথা বলছে গেল বিশ্বকাপের আয়োজক নিউজিল্যান্ডের পক্ষে। ২০১৫ বিশ্বকাপের পর থেকে দুদলের আটবারের সাক্ষাতে ছয়টিতে বিজয়ী তারা। শ্রীলঙ্কার জয় মাত্র একটিতে। বাকিটি পরিত্যক্ত হয়েছে।

৬. দলের জন্য ‘অপয়া’ হলেও সোফিয়া গার্ডেন্স নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের জন্য ‘পয়া’। এই মাঠে ২২৭ রান সংগ্রহ করেছেন তিনি, যা কোনো বিদেশি খেলোয়াড়ের পক্ষে সর্বোচ্চ। সবমিলিয়ে এই মাঠে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় চার নম্বরে আছেন তিনি।

Comments

The Daily Star  | English

Attack on Rafah would be 'nail in coffin' of Gaza aid: UN chief

A full-scale Israeli military operation in Rafah would deliver a death blow to aid programmes in Gaza, where humanitarian assistance remains "completely insufficient", the UN chief warned today

40m ago