জামিনে ছাড়া পাওয়া ৩০০ জঙ্গির বেশিরভাগই এখন পলাতক: র‍্যাব মহাপরিচালক

গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনার পর গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন জঙ্গিদের মধ্যে প্রায় ৩০০ জন জামিন নিয়ে বেরিয়ে গিয়ে এখন পলাতক রয়েছে বলে জানিয়েছে র‍্যাব।
র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ আজ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্য দেন। ছবি: শরিফুল ইসলাম

গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনার পর গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন জঙ্গিদের মধ্যে প্রায় ৩০০ জন জামিন নিয়ে বেরিয়ে গিয়ে এখন পলাতক রয়েছে বলে জানিয়েছে র‍্যাব।

ঈদের আগে আজ এক মতবিনিময় সভায় সাংবাদিকদের এই কথা জানান বাহিনীটির মহাপরিচালক বেনজির আহমেদ।

তবে জঙ্গিরা পালিয়ে বেড়ালেও তিনি এই বলে আশ্বস্ত করেন যে, এই জঙ্গিরা অদূর ভবিষ্যতে আর তৎপর হতে পারবে না।

বেনজির জানান, ২০১৬ সালে হলি আর্টিজানে হামলার পর থেকে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত ৫১২ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। এদের মধ্যে প্রায় ৩০০ জন জামিন নিয়ে বেরিয়ে গেছেন। জেল হাজত থেকে বের হয়েই তারা পালিয়ে বেড়াচ্ছেন।

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় র‍্যাব প্রস্তুত রয়েছে জানিয়ে তিনি বলেন, নিজেদের গোয়েন্দা তথ্যের সঙ্গে অন্যান্য গোয়েন্দা সংস্থার তথ্য সমন্বয় করে সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছে র‍্যাব। এসময় তিনি জঙ্গিদের আইনি সহায়তা না দেওয়ার জন্য আইনজীবীদের প্রতিও অনুরোধ জানান। তাদের উদ্দেশ্য করে র‍্যাব প্রধান বলেন, জঙ্গিদের আইনি সহায়তা দেওয়া আত্মঘাতী হতে পারে।

ঈদের প্রস্তুতি সম্পর্কে র‍্যাবের ডিজি বলেন, ঘরমুখো মানুষ যেন নির্বিঘ্নে গন্তব্যে যেতে পারেন আবার ছুটির পর ফিরতে পারেন তার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা নিয়েছে র‍্যাব। এরই মধ্যে যেসব জায়গা থেকে বাস, ট্রেন ও লঞ্চ ছেড়ে যাবে সেসব এলাকায় অস্থায়ীভাবে ১৫টি ক্যাম্প স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে দেশজুড়ে যানজট প্রবণ ৪২টি জায়গা নজরদারিতে রাখা হয়েছে।

জাতীয় ঈদগাহ থেকে শুরু করে প্রায় ৫০০টি ঈদের জামাতে নিরাপত্তা নিশ্চিত করবে র‍্যাব।

Comments

The Daily Star  | English
Israel bombing of Rafah

Column by Mahfuz Anam: Another veto prolongs genocide in Gaza

The goal of the genocide in Gaza is to take over what's left of Palestinian land.

8h ago