‘আরও কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে’

বড় টুর্নামেন্টে প্রথম ম্যাচ জিততে চায় সবাই, প্রতিপক্ষ যদি হয় শক্তিশালী। জিতে শুরু করাটা নিশ্চিতভাবেই নির্ভার করার কথা। কিন্তু দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর উলটো হিসাব আরও কঠিন দেখছেন সাকিব আল হাসান।
Shakib Al Hasan
ব্যাট-বলের মতো ফিল্ডিংয়েও অবদান ছিল সাকিবের। ছবি: রয়টার্স

বড় টুর্নামেন্টে প্রথম ম্যাচ জিততে চায় সবাই। প্রতিপক্ষ যদি হয় শক্তিশালী, জিতে শুরু করার পর নিশ্চিতভাবেই নির্ভার থাকার কথা। কিন্তু দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর সবকিছু সহজ না হয়ে উল্টো হিসাব আরও কঠিন দেখছেন সাকিব আল হাসান।

বিশ্বকাপের প্রথম ম্যাচে রবিবার (২ জুন) দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারানোর দিনে ব্যাটে-বলে ঝলমলে ছিলেন সাকিব। ৭৫ রান করার পর বল হাতে এনেছেন গুরুত্বপূর্ণ ব্রেক থ্রু। তার মুন্সিয়ানায় নড়চড়ের সুযোগ পায়নি প্রোটিয়ারা।

দারুণ শুরু করা গেছে। ফুরফুরেই তো থাকার কথা? এমন প্রশ্নে উল্টো হিসাব কঠিন হওয়ার কথা জানালেন সাকিব, 'কেবল তো শুরু হলো। আরও ৮টি ম্যাচ আছে। অনেক কঠিন পরিস্থিতির মুখোমুখি আমাদের হতে হবে। কারণ এই ম্যাচের পর সব দলই আরও সতর্ক হয়ে আমাদের সঙ্গে ভালো খেলতে চাইবে। আমাদেরও তাই আরও প্রস্তুতি নিতে হবে, পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। আমাদের সেই চেষ্টা থাকবে। কিন্তু অন্য দলগুলি আমাদের নিয়ে আরও সতর্ক থাকবে।'

অর্থাৎ বিষয়টা দাঁড়াল, এভাবে জিতে যাওয়ায় বাংলাদেশকে নিয়ে কাঁটাছেড়া হবে বেশি। পরীক্ষা হবে কঠিন। তবে এই বেশি চিন্তা-ভাবনা করতে গিয়ে আবার যদি প্রতিপক্ষ স্নায়ুচাপে ভুগে তবে বাংলাদেশের জন্য সুবিধাই হবে। সে আশাও আছে সাকিবের, 'একদিক থেকে এটা ভালো যে প্রতিপক্ষ সতর্ক থাকা মানে নার্ভাসও থাকতে পারে। টেনশন কাজ করতে পারে।'

‘আবার, আরেক দিক থেকে খুব ফোকাসডও থাকবে ওরা। অনেক সময় হয় যে ফোকাস একটু কম থাকলে হয়তো আমরা সেটা কাজে লাগালাম। কিন্তু এখন সবাই খুব ফোকাসড থাকবে। সেখানে আমাদের ভালো করতে হবে,' যোগ করে বলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

Comments