মোদির কাছে ইমরানের চিঠি, সংলাপের প্রস্তাব

নরেন্দ্র মোদি ভারতে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ পর তার কাছে সংলাপের প্রস্তাব দিয়ে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: ডন/এএনএন ফাইল ফটো

নরেন্দ্র মোদি ভারতে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ পর তার কাছে সংলাপের প্রস্তাব দিয়ে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

জিও টিভি জানিয়েছে, গতকাল (৭ জুন) তিনি এই চিঠি দেন।

প্রতিবেদনটিতে বলা হয়েছে- চিঠিতে ইমরান ভারতের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, পাকিস্তান বিতর্কিত কাশ্মীর অঞ্চলের সব সমস্যার সমাধান চায়।

ইমরান দৃঢ়ভাবে বলেন যে উভয় দেশের মধ্যে আলোচনা উভয় দেশের দারিদ্র্যকে পরাস্ত করতে এবং আঞ্চলিক উন্নয়নের জন্য একত্রে কাজ করা গুরুত্বপূর্ণ ছিলো।

তিনি আরও লিখেছেন, তিনি দক্ষিণ এশীয় অঞ্চলে শান্তি চান। এছাড়াও, স্থিতিশীলতার পাশাপাশি এই অঞ্চলের উন্নয়নের জন্য কাজ করার প্রয়োজনীয়তার কথা বলেন।

গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভেশ কুমার জানান, কিরঘিজিস্তানের রাজধানী বিশকেকে আসন্ন সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) শীর্ষ সম্মেলনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ইমরান খান এর মধ্যে কোনো বৈঠক করার পরিকল্পনা করা হয়নি।

এসসিও শীর্ষ সম্মেলনের আগে পাকিস্তানের পররাষ্ট্র সচিব সোহেল মাহমুদ এক ব্যক্তিগত সফরে ভারত এসেছিলেন। ধারণা করা হচ্ছিলো যে সম্মেলনে মোদির সঙ্গে ইমরান খানের কথা বলার সুযোগ তৈরি হতে পারে।

এপ্রিলের আগে ভারতের হাইকমিশনার হিসেবে থাকা মাহমুদ গত বুধবার সকালে দিল্লির ঐতিহাসিক জামে মসজিদে ঈদের নামাজ আদায় করেছিলেন। তার সঙ্গে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার সৈয়দ হায়দার শাহও উপস্থিত ছিলেন।

রভেশ বলেন, এটি একটি ব্যক্তিগত সফর ছিলো এবং তার সাথে নির্ধারিত কোনো বৈঠক ছিলো না।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

7h ago