পাথরখেকোদের গ্রাসে সিলেটের শাহ আরেফিন টিলা

অবিরাম খোঁড়াখুঁড়ি আর অবৈধভাবে পাথর উত্তোলন, গত ২০ বছরে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ঐতিহাসিক শাহ আরেফিন টিলাকে পরিণত করেছে মরা জলাশয়ে। এখানে মূল টিলার প্রায় কিছুই নেই, গর্তঘেঁষে থাকা বসতভিটাগুলো পড়েছে হুমকির মুখে।

অবিরাম খোঁড়াখুঁড়ি আর অবৈধভাবে পাথর উত্তোলন, গত ২০ বছরে সিলেটের কোম্পানীগঞ্জ  উপজেলার ঐতিহাসিক শাহ আরেফিন টিলাকে পরিণত করেছে মরা জলাশয়ে। এখানে মূল টিলার প্রায় কিছুই নেই, গর্তঘেঁষে থাকা বসতভিটাগুলো পড়েছে হুমকির মুখে।

লোকমুখে কথিত আছে, প্রায় ৭০০ বছর আগে হজরত শাহজালালের অন্যতম সঙ্গী শাহ আরেফিন খাসিয়া পাহাড় এলাকা পরিভ্রমণে এসে এই টিলার চূড়ায় বিশ্রাম নিয়েছিলেন। ১৩৭ দশমিক ৫ একরের টিলাটিতে এখন সেই বিশ্রামের জায়গাটিই শুধু কোনমতে টিকে আছে। পাথর তুলতে গিয়ে দুর্ঘটনায় পড়ে শুধুমাত্র এখানেই অর্ধশতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

সরকারি এই টিলাটিতে ২০০০ সাল থেকে অল্প অল্প পাথর তোলা হলেও ২০০৯ সালে একটি চক্র প্রশাষণকে হাত করে পাথর উত্তোলন শুরু করে। পরিবেশ অধিদপ্তরকে নিয়ে কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসন বারবার অভিযান চালালেও অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ হয়নি। ২০১৮ সালে জেলা প্রশাসনের প্রতিবেদনে ৮৭ পাথরখেকোকে চিহ্নিত করা হলেও ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে অধিকাংশই।

সিলেটের অন্যতম পর্যটন এলাকাটি আজ তাই অনেকটাই শ্রীহীন।

(বিস্তারিত দেখুন ভিডিও প্রতিবেদনে…)

Comments

The Daily Star  | English

Protesters stage sit-in near Bangabhaban demanding president's resignation

They want Shahabuddin to step down because of his contradictory remarks about Hasina's resignation

41m ago