‘ভাগ্যে থাকলে তামিম বিশ্বকাপে রান পাবে’

কার্ডিফ থেকে দল ব্রিস্টল আসার পর বাকিরা বিশ্রামে থাকলেও সেদিনই অনুশীলনে চলে এসেছিলেন তামিম ইকবাল। তিন ম্যাচে জুতসই রান না পেয়ে তার উদ্বেগ যে কতটা চড়া দেখা গেল ম্যাচের আগের দিনও। সকাল বেলা অনুশীলনে এসে ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির সঙ্গে টানা ৩৩ মিনিট কথা বললেন একান্তে। পরে করলেন নিবিড় অনুশীলন। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দলের সেরা ওপেনারের এই চেষ্টা দেখছেন। তবে তার মতে বিশ্বকাপের মঞ্চে রান পেতে ভাগ্যটাও দরকার তামিমের।
Tamim Iqbal
ছবি: বিসিবি

কার্ডিফ থেকে দল ব্রিস্টল আসার পর বাকিরা বিশ্রামে থাকলেও সেদিনই অনুশীলনে চলে এসেছিলেন তামিম ইকবাল। তিন ম্যাচে জুতসই রান না পেয়ে তার উদ্বেগ যে কতটা চড়া দেখা গেল ম্যাচের আগের দিনও। সকাল বেলা অনুশীলনে এসে ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির সঙ্গে টানা ৩৩ মিনিট কথা বললেন একান্তে। পরে করলেন নিবিড় অনুশীলন। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দলের সেরা ওপেনারের এই চেষ্টা দেখছেন। তবে তার মতে বিশ্বকাপের মঞ্চে রান পেতে ভাগ্যটাও দরকার তামিমের।

২০১৫ বিশ্বকাপ থেকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ৫২ ওয়ানডেতে ২৫১১ রান এসেছে তামিমের ব্যাট থেকে। তবে এই পর্যন্ত খেলা চার নম্বর বিশ্বকাপে ২৪ ম্যাচে ২২.৫৮ গড়ে ৫৪২ রান তামিমের। তার মানের তুলনায় যা বেশ চোখে লাগার মতো। এবার বিশ্বকাপে প্রথম তিন ম্যাচে ১৬, ২৪ ও ১৯ রান করেছেন। তার আউটের ধরণ নিয়েও উঠছে কথা।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে রান না পাওয়ায় বাংলাদেশের ইতিহাসের সেরা রান সংগ্রাহক হয়েও শুনতে হচ্ছে তিক্ত কথা। তামিম নিজেই তাগিদ অনুভব করছেন, অধিনায়ক তা দেখে অনুভব করছেন বিশ্বকাপে রান পেতে একটু কিছু নিয়তিও পক্ষে থাকা দরকার তামিমের, ‘গত তিন চার  বছরে ও দলের সেরা ব্যাটসম্যান। গত তিন ম্যাচে ওর সার্ভিস আমরা পাইনি। আমি নিশ্চিত ওরই সবচেয়ে খারাপ লাগছে। আমি নিশ্চিত যে সে খুঁজে বের করার চেষ্টা করছে কোনভাবে রান পাবে। আর ভাগ্যে থাকলে রান পাবে। আর যতই চেষ্টা করুক ভাগ্যে না থাকলে সম্ভব না। আমি ব্যাপারটাকে খুব সহজভাবে দেখি। বিশ্বকাপে তার গড় ২৩, পরের ছয় ম্যাচ খেলে শুধুই ২৩ রানও করতে পারে। তার ভাগ্যে এটাই লেখা থাকলে কেউ বদলাতে পারবে না।’

Comments

The Daily Star  | English

In a first, diesel to be pumped thru deep sea pipeline

After a long wait, diesel transportation is going to start through the first-ever undersea fuel pipeline

1h ago