একাদশে ফিরছেন লিটন-রুবেল, দোলাচলে মিরাজ

বিশ্বকাপের প্রথম ম্যাচে জয়ের পর উইনিং কম্বিনেশন আর ভাঙেনি বাংলাদেশ। একই একাদশ নিয়ে খেলেছে টানা তিন ম্যাচ। তবে চতুর্থ ম্যাচে আসছে পরিবর্তন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগের দিন পর্যন্ত যা চূড়ান্ত হয়েছে, তাতে জানা গেছে বাংলাদেশের একাদশে ফিরছেন রুবেল হোসেন ও লিটন দাস। আর উরুতে চোট পাওয়া সাকিব আল হাসান শেষ পর্যন্ত খেলতে না পারলে দলে টিকে যাবেন মেহেদী হাসান মিরাজ।
rubel and liton
ফাইল ছবি

বিশ্বকাপের প্রথম ম্যাচে জয়ের পর উইনিং কম্বিনেশন আর ভাঙেনি বাংলাদেশ। একই একাদশ নিয়ে খেলেছে টানা তিন ম্যাচ। তবে চতুর্থ ম্যাচে আসছে পরিবর্তন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগের দিন পর্যন্ত যা চূড়ান্ত হয়েছে, তাতে জানা গেছে, বাংলাদেশের একাদশে ফিরছেন রুবেল হোসেন ও লিটন দাস। আর উরুতে চোট পাওয়া সাকিব আল হাসান শেষ পর্যন্ত খেলতে না পারলে দলে টিকে যাবেন মেহেদী হাসান মিরাজ।

তবে শেষ মুহূর্তেও বদল আসতে পারে সিদ্ধান্তে। তাছাড়া মঙ্গলবার (১১ জুন) সারাদিন জুড়ে ব্রিস্টলে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তাতে ম্যাচের দৈর্ঘ্য কমে আসলে নতুন করে একাদশ নিয়ে ছক কাটতে বসতে হতে পারে টিম ম্যানেজমেন্টকে।

আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে লিটন মাত্র এক ম্যাচে সুযোগ পেয়েছিলেন। ওপেনিংয়ে নেমে খেলেছিলেন ৭৬ রানের ইনিংস। এরপর ভারতের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও হেসেছিল তার ব্যাট। করেছিলেন ৭৩ রান। তবে লঙ্কানদের বিপক্ষে মোহাম্মদ মিঠুনের বিকল্প হিসেবে তাকে দলে টানছে বাংলাদেশ। অর্থাৎ মিডল অর্ডারে ব্যাটিংয়ের জন্য বিবেচনা করা হচ্ছে লিটনকে। তবে সাকিব না থাকলে পছন্দের পজিশনে টপ অর্ডারে (তিন নম্বরে) খেলতে পারবেন তিনি।

মিঠুন প্রথম দুই ম্যাচে করেছিলেন যথাক্রমে ২১ ও ২৬ রান। ইনিংস লম্বা করতে না পারলেও মেরে খেলার চেষ্টা ছিল তার। তবে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে দুই বল খেলেই শূন্য রানে সাজঘরে ফেরেন তিনি।

পেসার রুবেলকে দলে নেওয়া হচ্ছে মিরাজের পরিবর্তে। মূলত ব্রিস্টলের মাঠ ও কন্ডিশন অনুসারে এই অদল-বদলের কথা ভাবা হয়েছে। সেখানে মিরাজের চেয়ে গতি তারকা রুবেলেরই কার্যকর হওয়ার সুযোগ বেশি।

এবারের আসরে এখন পর্যন্ত বাংলাদেশের পক্ষে সবচেয়ে আঁটসাঁট বোলিং করেছেন মিরাজ। ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৫.২৬। ৩১.৬০ গড়ে নিয়েছেন ৫ উইকেট। ইংল্যান্ডের মাঠ ও কন্ডিশন বিবেচনায় বেশ সফলই বলতে হবে তাকে।

তবে একাদশে জায়গা পাওয়া-না পাওয়ার দোলাচলে আছেন অফ স্পিন অলরাউন্ডার মিরাজ। সাকিব মাঠে নামতে না পারলে তিনি খেলবেন, এটা নিশ্চিতই। সেক্ষেত্রে চার পেসার ও দুই স্পিনার নিয়ে লঙ্কানদের মুখোমুখি হবে বাংলাদেশ।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

10h ago