বৃষ্টিতে শ্রীলঙ্কার সঙ্গে পয়েন্ট ভাগ করতে হলো বাংলাদেশকে

শেষ পর্যন্ত বাংলাদেশ-শ্রীলঙ্কার মহা গুরুত্বপূর্ণ ম্যাচটি পরিত্যক্তই ঘোষণা করে আম্পায়াররা। টানা বৃষ্টির কারণে এক বলও মাঠে গড়াতে পারেনি। হয়নি টসও। ব্রিস্টলে সকালের দিকে থেমে থেমে বৃষ্টি হলেও দুপুরের দিকে শুরু হয় তুমুল বৃষ্টি। ফলে স্থানীয় সময় দুপুর ১টা ৫৭ মিনিটে শেষবারের মতো মাঠ পরিদর্শনে গিয়ে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। ফলে এক পয়েন্ট করে পেল দুই দল। এতে শ্রীলঙ্কার পয়েন্ট হলো চার। আর বাংলাদেশের তিন।
ছবি: একুশ তপাদার

শেষ পর্যন্ত বাংলাদেশ-শ্রীলঙ্কার মহা গুরুত্বপূর্ণ ম্যাচটি পরিত্যক্তই ঘোষণা করে আম্পায়াররা। টানা বৃষ্টির কারণে এক বলও মাঠে গড়াতে পারেনি। হয়নি টসও। ব্রিস্টলে সকালের দিকে থেমে থেমে বৃষ্টি হলেও দুপুরের দিকে শুরু হয় তুমুল বৃষ্টি। ফলে স্থানীয় সময় দুপুর ১টা ৫৭ মিনিটে শেষবারের মতো মাঠ পরিদর্শনে গিয়ে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। ফলে এক পয়েন্ট করে পেল দুই দল। এতে শ্রীলঙ্কার পয়েন্ট হলো চার। আর বাংলাদেশের তিন।

তবে ম্যাচের কাটআউট সময় ছিল স্থানীয় সময় সাড়ে ৪টা। কিন্তু পরিস্থিতি এতোটাই খারাপ যে এখন বৃষ্টি থামলেও মাঠ খেলার মতো উপযোগী করা সম্ভব হবে না। নাটকীয়ভাবে যদি বৃষ্টি থেকেও যায় তারপরও মাঠ উপযোগী করতে যে সময় লাগবে তাতে ম্যাচ আয়োজন সম্ভব নয় বলে জানিয়েছেন আম্পায়াররা। তাই বাধ্য হয়েই নির্ধারিত সময়ে অনেক আগেই দুই দলকে পয়েন্ট ভাগাভাগি করে দেয়। এতে বড় ক্ষতি হয়ে গেল বাংলাদেশের। সেমি-ফাইনাল খেলতে অপেক্ষাকৃত দুর্বল শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণ পয়েন্ট প্রত্যাশিত ছিল টাইগারদের।

বিশ্বকাপের ইতিহাসে নতুন রেকর্ডই হলো এদিন। এর আগে কোন বিশ্বকাপে দুটির বেশি ম্যাচ পরিত্যক্ত হয়নি। ১৯৯২ ও ২০০৩ সালের বিশ্বকাপে দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। চলতি বিশ্বকাপের সিকিভাগ মাঠে না গড়াতেই ম্যাচ পরিত্যক্ত হলো তিনটি। এর আগে পাকিস্তান-শ্রীলঙ্কা ও উইন্ডিজ- দক্ষিণ আফ্রিকার ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

বৃষ্টি থামার লক্ষণ নেই, কমছে আশা

স্থানীয় সময় সকাল ১১টা ১৫ থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত বৃষ্টি থেমেছিল। কিন্তু এরপরই শুরু হয় ঝিরিঝিরি বৃষ্টি। পৌনে ১২টা থেকে মাত্রাও বেড়ে গেছে বৃষ্টির। এই মুহুর্তে পরিস্থিতি আগের চেয়ে খারাপ। স্থানীয় সময় বেলা সোয়া ১২টায় আবার মাঠ পরিদর্শন করার কথা থাকলেও তা বাতিল করা হয়। এখানকার স্থানীয় সময় বিকেল ৪টা পর্যন্ত অপেক্ষা করবেন আম্পায়াররা। ততক্ষণে মাঠ তৈরি না হলে খেলা বাতিল করা হবে। তবে এই মুহুর্তের যা পরিস্থিতি তাতে বিকেল ৩টা পর্যন্ত এমন থাকলে আম্পায়াররা আগেই ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নিতে পারেন।

চার মিনিট বৃষ্টি থামার পর আবার শুরু গুঁড়িগুঁড়ি বৃষ্টি

স্থানীয় সময় বেলা সোয়া ১১টায় পুরোপুরি থেমে যায় বৃষ্টি। তাতে মাঠ পরিদর্শনও করতে নামেন আম্পায়াররা। বাউন্ডারির আসে পাসে হেঁটে দেখেন তারা। কিন্তু সে স্বস্তিটা টিকেনি চার মিনিটের বেশি। আবার শুরু হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। স্থানীয় সময় বেলা সোয়া ১২টায় আবার মাঠ পরিদর্শন করবেন আম্পায়াররা।

মাঠে পৌঁছেছে বাংলাদেশ দল

সেমি-ফাইনালে ওঠার স্বপ্ন ধরে রাখতে হলে শ্রীলঙ্কার বিপক্ষে জয় চাই-ই চাই। কিন্তু এমন ম্যাচে কি না বৃষ্টির বাগড়া। থামার নামই নেই। তাই টিম ম্যানেজমেন্ট থেকে জানানো হয়েছিল বাংলাদেশ দল মাঠে আসবে ১২টা নাগাদ, তাও আবহাওয়ার পরিস্থিতি বুঝে। কিন্তু এমন ম্যাচের আগে কি আর হোটেলে বসে সময় কাটানো যায়। অবশেষে মাঠে স্থানীয় সময় ১১টার দিকে মাঠে পৌঁছায় বাংলাদেশ দল। আর টাইগাররা মাঠে ঢুকতেই দর্শকরাও মাঠে ঢুকতে শুরু করেছে। বাংলাদেশের ড্রেসিং রুমের সামনে উল্লাস করছে টাইগার সমর্থকরা। তবে এখনও থেমে থেমে ঝরছে বৃষ্টি।

থেমে থেমেই চলছে বৃষ্টি

স্থানীয় সময় সকাল ১০ টা ২০ থেকে ফের বৃষ্টির মাত্রা বেড়ে গিয়েছিল। মিনিট পনেরো পর আবার কমে যায় বৃষ্টির মাত্রা। ফলে সাড়ে ১০টায় আম্পায়ারদের মাঠ পরিদর্শন করার কথা থাকলেও সেটি সম্ভব হয়নি। সকাল থেকেই থেমে থেমে এভাবেই ঝরছে বৃষ্টি। বাংলাদেশ দল এমন আবহাওয়ায় মাঠেই আসেনি। দুপুর নাগান বৃষ্টি কমলে ক্রিকেটাররা মাঠে আসবে। এই ম্যাচ যে পুরো ৫০ ওভার হবে না এখনি নিশ্চিত হয়ে গেছে তা। 

মাঠে আসেনি বাংলাদেশ দলও

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডের ড্রেসিং রুম প্রেসবক্সের লাগোয়া। সকাল ৯টা ৪০ মিনিটে সেদিকে নজর দিতে দেখা গেল বাংলাদেশ ও শ্রীলঙ্কা কোন দলই এসে পৌঁছায়নি মাঠে।  তখন বাইরে ছিল ঝিরিঝিরি বৃষ্টি। বৃষ্টির মাত্রা তীব্র না হলেও বইছিল কনকনে বাতাস। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস কিন্তু অনুভূত হচ্ছে ৬ ডিগ্রি সেলসিয়াসের মতো। পরে টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেল বাংলাদেশ দল মাঠে আসবে স্থানীয় সময় সকাল ১০টা ৪০ মিনিটে। পরে সেই সময় বদল হয়েছে, জানানো হয়েছে দল মাঠে আসবে দুপুর ১২টায়। তাও আবহাওয়ার পরিস্থিতি দেখে। 

স্থানীয় সময় সকাল ১০টায় টস হওয়ার কথা থাকলেও সেটা হওয়ার কোন পরিস্থিতিই ব্রিস্টলে ছিল না। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আবহাওয়া ছিল অপরিবর্তিত। এমনকি মাঠকর্মীরাও বিরুপ আবহাওয়ায় তাদের পরিচর্যার কাজ করতে পারছেন না। যদি আবহাওয়ার নাটকীয় উন্নতীও হয় তবু মাঠ তৈরি করতে অন্তত ঘন্টাখানেক সময় লাগতে পারে। সেক্ষেত্রে সকাল ১১টার আগে টস হওয়ার কোন সম্ভাবনা নেই।

বৃষ্টি বাগড়ায় নির্ধারিত সময়ে হয়নি টস

আবহাওয়ার পূর্বাভাসে ম্যাচ মাঠে গড়ান নিয়ে শঙ্কা আগেই ছিল। শেষ পর্যন্ত সে আশঙ্কাই সত্যি হয়েছে। বেরসিক বৃষ্টি বাগড়া দিয়েছে শ্রীলঙ্কা-বাংলাদেশের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে। সকাল থেকেই থেমে থেমে হচ্ছে বৃষ্টি। তাতে নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়নি টস। ফলে নির্ধারিত সময়ে ম্যাচ শুরুর সম্ভাবনাও নেই। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায়) ম্যাচ শুরু হওয়ার কথা।

আগের দিনও উইন্ডিজ- দক্ষিণ আফ্রিকার ম্যাচও বৃষ্টির কারণে পণ্ড হয়েছিল। এদিনও সে সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ব্রিস্টলের আকাশ এদিন সকাল থেকেই খুবই মেঘলা। আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, সাড়া দিনই রয়েছে তুমুল বৃষ্টির আভাস। ঠাণ্ডাটাও বেশ। তাপমাত্রা মাত্র ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

গত তিন ধরেই অবশ্য থেমে থেমে বৃষ্টি চলছে ব্রিস্টলে। গতকাল সকালে বাংলাদেশের অনুশীলনের সময় রোদ উঠেছিল। কিন্তু বিকাল গড়াতেই ফের বৃষ্টির হানা দিয়েছিল।

জিততে মরিয়া বাংলাদেশ

বিশ্বকাপের ফরম্যাট বলছে, বেশ লম্বা প্রতিযোগিতা। একইসঙ্গে ভুলে গেলে চলবে না যে, একবার পা হড়কালে ফিরে আসাটাও সহজ নয়। প্রতিদ্বন্দ্বিতা এতই তীব্র। এরই মধ্যে টানা দুই ম্যাচ হেরেছে বাংলাদেশ। সেমিফাইনালের লক্ষ্য নিয়ে ইংল্যান্ডে যাওয়া মাশরাফি বিন মর্তুজার দল তাই জয়ে ফিরতে মরিয়া। তবে আইসিসি র‍্যাঙ্কিং, দলীয় শক্তি আর সাম্প্রতিক পরিসংখ্যানে পিছিয়ে থাকা শ্রীলঙ্কাও ছেড়ে কথা বলবে না। তারা বড় মঞ্চের দল। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নও। বড় আসরের চাপ সয়ে সেরা পারফরম্যান্স কীভাবে দেখাতে হয়- তা তাদের ভালোই জানা।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

4h ago