গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি চাপে দেশের অর্থনীতি: সিপিডি

বাংলাদেশের অর্থনীতি গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি চাপের মুখে রয়েছে বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।
chittagong port
চট্টগ্রাম সমুদ্র বন্দর। স্টার ফাইল ছবি

বাংলাদেশের অর্থনীতি গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি চাপের মুখে রয়েছে বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

আজ (১১ জুন) সিরডাপ মিলনায়তনে ‘জাতীয় অর্থনীতির পর্যালোচনা ও আসন্ন বাজেট প্রসঙ্গ’ শীর্ষক এক অনুষ্ঠানে সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এ মন্তব্য করেন।

তিনি বলেন, “এক সময় সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা আমাদের শক্তির কারণ ছিলো সেই স্থিতিশীলতার মধ্যেই এখন চিড় ধরেছে। এর মূল অনুষঙ্গ হলো- কর আহরণে দুর্বলতা, ব্যাংকিং খাতে সমস্যা এবং বৈদেশিক লেনদেনের স্থিতিতে চাপ।”

ড. দেবপ্রিয় ভট্টাচার্যের মতে, কর আহরণে দুর্বলতার কারণে সরকারের উন্নয়ন কার্যক্রম পরিচালনায় সরকারকে উচ্চ সুদের অর্থায়নের দিকে যেতে হচ্ছে, যা সরকারের বাজেট ব্যয়ও বাড়াচ্ছে।

সরকার ব্যাংকিং খাতের সমস্যা দূর করতে সম্প্রতি যেসব পদক্ষেপ নিয়েছে তার একটিও ভালো ফল দিতে পারেনি। বরং ব্যাংকিং খাতের খেলাপি ঋণ আরও বেড়েছে। চলতি অর্থ বছরে বৈদেশিক লেনদেনের স্থিতিতেও চাপ বেড়েছে বলেও মনে করেন তিনি।

তার দৃষ্টিতে, সব মিলিয়ে দেশের অর্থনীতি একটি সীমারেখায় এসে উপনীত হয়েছে, যেখান থেকে উন্নয়নের পথে যেতে হলে সংস্কার দরকার। তা ব্যাংকিং খাত থেকে শুরু করে আরও অনেক খাতে।

এক প্রশ্নের জবাবে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মাথাপিছু আয়ের সূচকে বাংলাদেশ ভালো অবস্থানে থাকলেও বেসরকারি বিনিয়োগ ও শিল্পায়নের দিক থেকে ততোটা ভালো অবস্থানে নেই। তাই এ বিষয়ে সরকারকে পদক্ষেপ নিতে হবে।

Comments