৫ লাখ ২৩ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো বাজেট উপস্থাপনের জন্য দুপুর ৩টায় সংসদে বক্তব্য শুরু করেন তিনি।
Budget presentation
১৩ জুন ২০১৯, জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: টেলিভিশন থেকে নেওয়া

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো বাজেট উপস্থাপনের জন্য দুপুর ৩টায় সংসদে বক্তব্য শুরু করেন তিনি।

এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লক্ষ ২৩ হাজার ১৯০ কোটি টাকা যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদ নেতা অধিবেশনে উপস্থিত রয়েছেন।

এর আগে দুপুর সোয়া ২টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৯-২০ অর্থবছরের জন্য আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের অনুমোদন দেওয়া হয়।

আগের ধারাবাহিকতায় এবারও বৃদ্ধি পেয়েছে বাজেটের সামগ্রিক আকার ও খাতওয়ারি আয়-ব্যায়ের পরিমাণ। ২২ হাজার ৩২ কোটি টাকা কমিয়ে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটের আকার করা হয় ৪ লাখ ৪২ হাজার ৫৪২ কোটি টাকা। 

বাজেটে অভ্যন্তরীণ উৎস থেকে মোট আয় প্রাক্কলন করা হয়েছে ৮৪ হাজার ৮০০ কোটি টাকা। অভ্যন্তরীণ সূত্র থেকে ঋণ নেওয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। বৈদেশিক সহায়তা বাবদ ঋণ নেওয়া হবে ৬০ হাজার ৫৮০ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থাপনা থেকে ঋণ নেওয়া হবে ৫৪ হাজার ৮০০ কোটি টাকা এবং সঞ্চয়পত্র বিক্রি করে নেওয়া হবে ৩০ হাজার কোটি টাকা।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

6h ago