বাজেট পর্যালোচনা

বাতাসের ভেতরে আশ্বাসের বাণী: সিপিডি

রাজধানীর একটি হোটেলে আজ (১৪ জুন) সকালে এক বাজেট পর্যালোচনায় গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) জানায়, বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ দুর্বল অবস্থানে রয়েছে এবং সেবাখাত ভিত্তিক অর্থনীতি কোনো সুখবর নয়।
Debapriya
১৪ জুন ২০১৯, রাজধানীর একটি হোটেলে সিপিডির বাজেট পর্যালোচনায় বক্তব্য রাখছেন সংস্থাটির ডিস্টিংগুইশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ছবি: প্রবীর দাশ

রাজধানীর একটি হোটেলে আজ (১৪ জুন) সকালে এক বাজেট পর্যালোচনায় গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) জানায়, বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ দুর্বল অবস্থানে রয়েছে এবং সেবাখাত ভিত্তিক অর্থনীতি কোনো সুখবর নয়।

সংস্থাটির গবেষণাদলের পক্ষে ডিস্টিংগুইশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বাজেট পর্যালোচনা তুলে ধরেন। তিনি বলেন, দেশের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বৈদেশিক অর্থায়নের ওপর নির্ভরশীল রয়ে গেছে। এই কর্মসূচির অধীনে পাঁচটি মূল খাত- যোগাযোগ, অবকাঠামো জ্বালানী, শিক্ষা ও বিজ্ঞানপ্রযুক্তিতে ৭০ শতাংশ টাকা দেওয়ায় একটি ভারসাম্যহীন পরিস্থিতি সৃষ্টি করেছে।

তার মতে, যে আয় করে খায় তাদেরকে কোনো সুবিধা দেওয়া হয়নি, সুবিধা দেওয়া হয়েছে বিত্তবানদের। তিনি মনে করেন, অঘোষিত আয় এবং বেআইনি আয়ের মধ্যে পার্থক্য সৃষ্টি করতে হবে।

পুঁজিবাজারে কাঠামোগত সমস্যা রয়েছে উল্লেখ করে দেবপ্রিয় বলেন, এছাড়াও, ব্যাংকিংখাতে সুশাসনের অভাব রয়েছে।

ভ্যাট আইনে জটিলতা রয়েছে। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া হবে বলে মনে করি। এ নিয়ে মধ্যবিত্তের ওপর চাপ তৈরি হবে, যোগ করেন এই বিশিষ্ট অর্থনীতিবিদ।

গতবছরের তুলনায় এই অর্থবছরে ধান-চাল সংগ্রহে অর্থ বরাদ্দ বাড়ানো হয়নি বলে কৃষক উপকৃত হবে না বলেও মন্তব্য করেন তিনি।

এছাড়াও, তিনি মনে করেন শিক্ষা ও স্বাস্থ্যখাতে পরিবর্তন আসা প্রয়োজন ছিলো। তা হয়নি। মাত্র ২ শতাংশ শিক্ষায়, ১ শতাংশ স্বাস্থ্য এবং ২ শতাংশ সামাজিক নিরাপত্তায় বরাদ্দ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এই অর্থ বরাদ্দ দেশের আর্থসামাজিক উন্নয়নের জন্যে সুখবর নয়।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে কিছু গৎবাঁধা ভালো কথা আছে, কিন্তু, কোনো কর্মসূচি নেই। কর্মসূচি থাকলে তা শেষ হবে কবে সে নিয়ে কোনো সময়সীমা দেওয়া হয়নি। তার মতে, বাজেটর বিভিন্ন দিক পর্যালোচনা করলে ‘বাতাসের ভেতরে আশ্বাসের বাণী’ পাওয়া যায়।

আরো পড়ুন:

বাজেটে বাস্তবতার প্রতিফলন নেই: সিপিডি

Comments

The Daily Star  | English

‘Ekush’ taught us not to bow down: PM

Prime Minister and Awami League (AL) President Sheikh Hasina today said that Bangladesh is moving forward with the ideals taught by the great Language Movement of 1952

46m ago