‘এটা যুদ্ধ নয়’, ভারত-পাকিস্তান ম্যাচ প্রসঙ্গে ওয়াসিম

দুই দেশের ক্রিকেট ভক্ত-সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানিয়ে কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি কোনো যুদ্ধ নয়।
wasim akram
ছবি: এএফপি

দুই দেশের ক্রিকেট ভক্ত-সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানিয়ে কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি কোনো যুদ্ধ নয়।

আগামীকাল রবিবার (১৬ জুন) বিশ্বকাপের হাই-ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খেলা শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

রাজনৈতিক দ্বন্দ্ব বিরাজমান থাকায় ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে বাড়তি উত্তেজনা কাজ করে এই দুই প্রতিবেশী দেশের মধ্যে। ক্রিকেটারদের জন্য এটা মর্যাদার লড়াই। কিন্তু দুদলের সমর্থকরা আবেগের স্রোতে ভেসে গিয়ে ম্যাচের গায়ে জুড়ে দেন ‘যুদ্ধ’ তকমা।

আবেগের এমন বাড়াবাড়িকে প্রশ্রয় না দিতে সমর্থকদের প্রতি আহ্বান করেছেন বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসেবে কাজ করা ওয়াসিম। সেই সঙ্গে ম্যাচটা উপভোগ করার প্রতিও জোর দিয়েছেন তিনি।

শুক্রবার (১৪ জুন) বার্তা সংস্থা এএফপি’র কাছে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াসিম জানান, ‘এর চেয়ে বড় কিছু হতে পারে না। শত কোটি দর্শকের (মাঠ ও মাঠের বাইরে) সামনে ভারত ও পাকিস্তান খেলতে যাচ্ছে, এটাই বিশ্বকাপ ক্রিকেটের সবচেয়ে বড় বিষয়। তাই সমর্থকদের প্রতি আমার বার্তা থাকবে, উপভোগ করুন এবং শান্ত থাকুন।’

তিনি যোগ করেন, ‘এক দল জিতবে, আরেক দল হারবে। এটাই স্বাভাবিক। তাই এটাকে যুদ্ধের সঙ্গে মেলাবেন না। যারা এই ম্যাচটাকে যুদ্ধের মতো করে উপস্থাপন করতে চায়, তারা প্রকৃত ক্রিকেট সমর্থক না।’

বিশ্বকাপে ভারতকে কখনোই হারাতে পারেনি পাকিস্তান। ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলেছে দুদল। সবকটিতে জিতেছে ভারত। তবে অতীত ইতিহাস যা-ই বলুক, জয়ের আশা ছাড়ছেন না ওয়াসিম, ‘নিয়ন্ত্রিতভাবে আক্রমণের মাধ্যমে ভারতকে হারাতে পারে পাকিস্তান।’

রবিবার ম্যানচেস্টারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে ভারত-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হওয়া নিয়ে শঙ্কা থাকছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের সবশেষ ম্যাচটিও ভেসে গেছে বৃষ্টিতে। একই কারণে শ্রীলঙ্কার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছিল পাকিস্তানকে।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

3h ago