নতুন ভ্যাট আইন গ্রাহকদের ক্ষতিগ্রস্ত করবে: বিশ্লেষক

সরকারের নতুন ভ্যাট আইনের ফলে পণ্যের দাম বেড়ে যাবে আর এতে ক্ষতিগ্রস্ত হবেন গ্রাহকরা- এমন অভিমত জানিয়েছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।
VAT CA TDS
১৫ জুন ২০১৯, রাজধানীর দ্য ডেইলি স্টার সেন্টারে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং দ্য ডেইলি স্টার আয়োজন করে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ পরবর্তী আলোচনা। ছবি: রাশেদ সুমন

সরকারের নতুন ভ্যাট আইনের ফলে পণ্যের দাম বেড়ে যাবে আর এতে ক্ষতিগ্রস্ত হবেন গ্রাহকরা- এমন অভিমত জানিয়েছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

আজ (১৫ জুন) রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে অবস্থিত দ্য ডেইলি স্টার সেন্টারে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং দ্য ডেইলি স্টার আয়োজিত ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ পরবর্তী আলোচনায় এমন অভিমত প্রকাশ করা হয়।

আলোচকরা বলেন, সব পণ্যের ওপর ১৫ শতাংশ ভ্যাটের মূল ভাবনা থেকে সরে এসে নতুন ভ্যাট এবং সম্পূরক কর আইনে ভ্যাটের চারটি প্রধান হার নির্ধারণ করা হয়। ফলে, পণ্য ভেদে ভ্যাট দাঁড়াবে ৫ শতাংশ, সাড়ে ৭ শতাংশ, ১০ শতাংশ এবং ১৫ শতাংশ। এটি মূল আইনের সঙ্গে সাংঘর্ষিক।

অনুষ্ঠানে পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, “আমি মনে করি সরকার যা করছে তা ধ্বংসাত্মক। তারা ২০১২ সালের আইনটিকে ধ্বংস করছে। ভ্যাটের সঙ্গে আবগারি শুল্ক থাকবে বলে নতুন আইনটিকে ভ্যাট ও আবগারি শুল্ক আইন বলা যেতে পারে।”

এর ফলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ক্ষতিগ্রস্ত হবে বলেও তিনি মন্তব্য করেন।

Comments

The Daily Star  | English

Death is built into our cityscapes

Why do authorities gamble with our lives?

8h ago