কলম্বিয়ার কাছে হেরে গেল আর্জেন্টিনা

হার দিয়ে কোপা আমেরিকার এবারের আসর শুরু করেছে আর্জেন্টিনা। প্রথমার্ধে অগোছালো ফুটবল খেলা লিওনেল মেসিরা দ্বিতীয়ার্ধে ছন্দে ফিরলেও পেরে ওঠেননি কলম্বিয়ার সঙ্গে।
argentina football team
ছবি: রয়টার্স

হার দিয়ে কোপা আমেরিকার এবারের আসর শুরু করেছে আর্জেন্টিনা। প্রথমার্ধে অগোছালো ফুটবল খেলা লিওনেল মেসিরা দ্বিতীয়ার্ধে ছন্দে ফিরলেও পেরে ওঠেননি কলম্বিয়ার সঙ্গে।

রবিবার (১৬ জুন) ভোরে ব্রাজিলের সালভাদরে কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরেছে আলবিসেলেস্তেরা। দুটি গোলই হয় ম্যাচের দ্বিতীয়ার্ধের শেষ দিকে। রজার মার্তিনেজ কলম্বিয়াকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন দুভান জাপাতা।

পুরো ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকার পাশাপাশি গোলমুখেও শট বেশি নেয় আর্জেন্টিনা। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। বরং ১৫ মিনিটের ব্যবধানে দুবার আর্জেন্টিনার জালে বল জড়িয়ে শেষ হাসি হেসেছেন হামেস রদ্রিগেজ-রাদামেল ফ্যালকাওরা। আর গোলপোস্টের নিচে দারুণ পারফর্ম করেন দলটির গোলরক্ষক ডেভিড ওসপিনা।

প্রথমার্ধে লিওনেল মেসি-সার্জিও আগুয়েরোদের বোতলবন্দি করে রাখে কলম্বিয়া। ফলে গোলমুখে কোনো শটই নিতে পারেনি কোপা আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন দলটি। কলম্বিয়ানরা নিজেরাও বলার মতো তেমন সুযোগ তৈরি করতে পারেনি এসময়।

দ্বিতীয়ার্ধে খোলস বদলে আক্রমণাত্মক হয়ে ওঠে আর্জেন্টিনা। তারা বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করে। বিপরীতে রক্ষণাত্মক কৌশল বেছে নেয় কলম্বিয়া।

বিরতির পরপরই আর্জেন্টিনার লিয়ান্দ্রো পারেদেসের দূরপাল্লার শট লক্ষ্যভ্রষ্ট হয়। ৫৯তম মিনিটে তার আরেকটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন ওসপিনা। সাত মিনিট পর সুবর্ণ সুযোগ নষ্ট করে দলটি। কর্নার থেকে বল পেয়ে নিকোলাস ওতামেন্দির হেড ওসপিনা রুখে দিলেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। তবে ফাঁকায় বল পেয়ে বল জালে জড়াতে ব্যর্থ হন মেসি।

আর্জেন্টিনার সুযোগ নষ্টের মাঝে ৭১তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে গোল আদায় করে নেয় কলম্বিয়া। মাঝমাঠ থেকে হামেস রদ্রিগেসের লম্বা ক্রস নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের বাঁ দিক থেকে কোণাকুণি জোরালো শটে আর্জেন্টিনা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানিকে পরাস্ত করেন বদলি ফরোয়ার্ড মার্টিনেজ।

৮৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে জাপাতা। ডি-বক্সের বাঁ দিক থেকে মিডফিল্ডার জেফারসনের বাড়ানো পাসে পা ছুঁইয়ে আর্জেন্টিনার জাল কাঁপান ইতালিয়ান লিগে আটালান্টার হয়ে খেলা এই স্ট্রাইকার। 

এর আগে পোর্তো আলেগ্রেতে ভেনেজুয়েলা ও পেরুর মধ্যকার 'এ' গ্রুপের ম্যাচটি গোলশূন্যভাবে শেষ হয়।

আগামী বৃহস্পতিবার (২০ জুন) গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা। মিনেইরোতে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায়।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

7h ago