এএফসি কাপ

মানাংকে গুঁড়িয়ে চূড়ান্ত পর্বের আরও কাছে আবাহনী

এএফসি কাপের চূড়ান্ত পর্বে প্রথমবারের মতো জায়গা করে নেওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেছে ঢাকা আবাহনী লিমিটেড। নেপালের ক্লাব মানাং মার্সিয়াংদিকে গুঁড়িয়ে গ্রুপ পর্বের বাধা পাড়ি দেওয়ার সম্ভাবনা উজ্জ্বল করেছে আকাশি-নীলরা।
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

এএফসি কাপের চূড়ান্ত পর্বে প্রথমবারের মতো জায়গা করে নেওয়ার পথে আরও এক ধাপ এগিয়েছে ঢাকা আবাহনী লিমিটেড। নেপালের ক্লাব মানাং মার্সিয়াংদিকে গুঁড়িয়ে গ্রুপ পর্বের বাধা পাড়ি দেওয়ার সম্ভাবনা উজ্জ্বল করেছে আকাশি-নীলরা।

বুধবার (১৯ জুন) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মহাদেশীয় এই প্রতিযোগিতার 'ই' গ্রুপের ম্যাচে মানাংকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে ঢাকা আবাহনী। একই ক্লাবকে তাদের মাঠেই ১-০ গোলে হারিয়ে এএফসি কাপের এবারের অভিযান শুরু করেছিল মারিও লেমোসের শিষ্যরা।

এই জয়ে ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে 'ই' গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখল করেছে আবাহনী। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে ভারতের চেন্নাইন এফসি। ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তিনে একই দেশের মিনার্ভা পাঞ্জাব। ২ পয়েন্ট নিয়ে তলানিতে মানাং।

ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী। দ্বিতীয়ার্ধে আরও তিন গোল আদায় করে নেয় তারা। পুরো ম্যাচে একচ্ছত্র আধিপত্য দেখায় আবাহনী। শুরু থেকে শেষ পর্যন্ত দাপট ধরে রাখে তারা। মানাংয়ের গোলমুখে মোট ৩৪টি শট নেয় দলটি। যার ১১টিই ছিল লক্ষ্যে।

১১তম মিনিটে আবাহনীকে এগিয়ে দেন নাবীব নেওয়াজ জীবন। মানাংয়ের ডিফেন্ডার শাহিদ আজিজের কাছ থেকে বল কেড়ে নিয়ে বেশ খানিকটা দৌড়ে ডান পায়ের শটে বল জালে জড়ান এই স্ট্রাইকার।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান বাড়ান কেরভেন্স বেলফোর্ট। মাঝমাঠের সামনে থেকে বল পেয়ে একক প্রচেষ্টায় এগিয়ে গিয়ে মানাংয়ের দুই ডিফেন্ডারকে কাটিয়ে গোল করেন হাইতির এই ফরোয়ার্ড।

বিরতির পর ম্যাচের ৬৩তম মিনিটে স্কোরলাইন ৩-০ করেন উইঙ্গার জুয়েল রানা। এরপর ৭৫তম মিনিটে মানাংয়ের জাল কাঁপান নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে চিজোবা। আর যোগ করা সময়ের পঞ্চম মিনিটে অতিথিদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন মিডফিল্ডার মামুনুল ইসলাম।

'ই' গ্রুপে দিনের আগের ম্যাচে মিনার্ভা পাঞ্জাব ও চেন্নাইন এফসি পয়েন্ট ভাগভাগি করে মাঠ ছাড়ে। দুই ভারতীয় ক্লাবের ম্যাচ শেষ হয় ১-১ ব্যবধানে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago