সেমির স্বপ্নে বিভোর বাংলাদেশের সামনে অস্ট্রেলিয়া চ্যালেঞ্জ

ইংল্যান্ড বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে বৃহস্পতিবার (২০ জুন) গুরুত্বপূর্ণ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।
bangladesh cricket team
ফাইল ছবি: এএফপি

ইংল্যান্ড বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে বৃহস্পতিবার (২০ জুন) গুরুত্বপূর্ণ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

আসরে এখন পর্যন্ত দুদলই খেলেছে ৫টি করে ম্যাচ। ৪ জয় ও ১ হারে ৮ পয়েন্ট নিয়ে নেট রান রেটে পিছিয়ে থেকে পয়েন্ট তালিকার তিন নম্বরে অ্যারন ফিঞ্চের দল। আর ২ জয়, ১ পরিত্যক্ত ম্যাচ ও ২ হারে পাওয়া ৫ পয়েন্ট নিয়ে তালিকার পাঁচে মাশরাফি বিন মর্তুজারা।

২০০৫ সালের ১৮ জুন ওয়েলসের কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে তখনকার প্রবল পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ। অসিদের বিপক্ষে ওয়ানডেতে ওটাই টাইগারদের একমাত্র জয়। ১৪ বছর পর সেই ব্রিটেনের মাটিতে আরেকটি জুন মাসে ফের জয় তুলে নেওয়ার স্বপ্নে বিভোর বাংলাদেশ।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে টাইগারদের পক্ষ থেকে উপস্থিত হয়েছিলেন দলনেতা মাশরাফি। শক্তিশালী প্রতিপক্ষকে সমীহ করার পাশাপাশি তার কণ্ঠে ঝরেছে অস্ট্রেলিয়া নামক চ্যালেঞ্জ উৎরে যাওয়ার আত্মবিশ্বাস, ‘অস্ট্রেলিয়ার সঙ্গে অনেক দিনের বিরতি হয়ে গেছে (জয়ের)। তাদের সঙ্গে আমাদের ম্যাচও খুব বেশি হয়নি, এটাও সত্যি কথা। সাম্প্রতিক অতীতে আমাদের দল যখন বিশ্বাস করতে শুরু করেছে যে, আমরা যে কোনো দলকে হারাতে পারি, তখন অস্ট্রেলিয়ার সঙ্গে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ হয়নি।’

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে গণমাধ্যমের সামনে কথা বলতে আসা উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যালেক্স কেয়ারি জানান, বাংলাদেশকে নিয়ে সতর্ক তারাও, ‘অবশ্যই সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ এই মুহূর্তে দুর্দান্ত ক্রিকেট খেলছে। কাজেই সাকিব এবং অন্য সব টপ অর্ডারদের ওপর আমাদের নজর রাখতে হচ্ছে। সেই সঙ্গে তাদের বোলিং আক্রমণ নিয়েও ভাবতে হবে।’

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ২০টি, বাংলাদেশ জয়: ১টি, অস্ট্রেলিয়া জয়ী: ১৮টি, পরিত্যক্ত: ১টি।

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৩টি, বাংলাদেশ জয়ী: ০টি, অস্ট্রেলিয়া জয়ী: ২টি, পরিত্যক্ত: ১টি।

সম্ভাব্য একাদশ:

মোহাম্মদ সাইফউদ্দিনকে নিয়ে রয়েছে অনিশ্চয়তা। পিঠে চোট পেয়েছেন এই পেস অলরাউন্ডার। তিনি শেষ পর্যন্ত না খেললে ভাগ্য খুলবে রুবেল হোসেনের। ফিটনেস ঘাটতি আছে স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনের। তার পরিবর্তে খেলতে পারেন সাব্বির রহমান।

বাংলাদেশ:

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (অধিনায়ক), লিটন দাস, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন/সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন/রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কার বিপক্ষে অসিদের সবশেষ ম্যাচে বিশ্রাম পাওয়া পেসার নাথান কোল্টার-নাইলের একাদশের ফেরাটা প্রায় নিশ্চিত। চোট থেকে ফেরা অলরাউন্ডার মার্কাস স্টয়নিসও খেলতে পারেন এ ম্যাচে। অতীতে বাংলাদেশের বিপক্ষে ভালো করার বিবেচনায় একাদশে ঢুকতে পারেন স্পিনার নাথান লায়ন।

অস্ট্রেলিয়া:

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাওয়াজা, শন মার্শ/মার্কাস স্টয়নিস, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স কেয়ারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, কেন রিচার্ডসন/নাথান লায়ন।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

4h ago