কোপা আমেরিকা ২০১৯

সানচেজের লক্ষ্যভেদে কোয়ার্টার ফাইনালে চিলি

অ্যালেক্সিস সানচেজ সবশেষ মৌসুমটায় ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ছিলেন বিবর্ণ। কিন্তু জাতীয় দলের পোশাক গায়ে জড়াতেই ফের ছন্দে ফিরেছেন তিনি। তার লক্ষ্যভেদে ইকুয়েডরকে হারিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে চিলি।
alexis sanchez
ছবি: রয়টার্স

অ্যালেক্সিস সানচেজ সবশেষ মৌসুমটায় ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ছিলেন বিবর্ণ। তবে জাতীয় দলের পোশাক গায়ে জড়াতেই ফের ছন্দে ফিরেছেন তিনি। তার লক্ষ্যভেদে ইকুয়েডরকে হারিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে চিলি।

শনিবার (২২ জুন) বাংলাদেশ সময় সকালে ফন্তে নোভা স্টেডিয়ামে 'সি' গ্রুপের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ২-১ গোলে জিতেছে চিলি। এই জয়ে ২ ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে এবারের আসরের শেষ আটে খেলা নিশ্চিত করেছে ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকার চ্যাম্পিয়নরা।

২০১৮-১৯ মৌসুমে ইউনাইটেডের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে মোট ২০ ম্যাচে মাঠে নেমেছিলেন সানচেজ। জালের দেখা পেয়েছিলেন মাত্র একবার! সেই হতাশাজনক অধ্যায় পেছনে ফেলে কোপা আমেরিকার প্রথম দুই ম্যাচে দুটি গোল পেয়ে গেছেন তিনি।

শুরু থেকে প্রাধান্য বিস্তার করে ম্যাচের অষ্টম মিনিটে হোসে ফুয়েনজালিদার লক্ষ্যভেদে এগিয়ে যায় চিলি। কর্নার থেকে উড়ে আসা বল ইকুয়েডরের রক্ষণভাগ বিপদমুক্ত করতে ব্যর্থ হয়। এরপর জোরালো ভলিতে বল জালে জড়ান এই মিডফিল্ডার।

২৬তম মিনিটে সমতায় ফেরে ইকুয়েডর। ডি-বক্সের ভেতরে ঝেগসন মেন্দেজকে চিলির গোলরক্ষক গ্যাব্রিয়েল আরিয়াস ফেলে দিলে পেনাল্টি পায় তারা। স্পট-কিক থেকে জাল কাঁপান স্ট্রাইকার এন্নার ভ্যালেন্সিয়া।

দ্বিতীয়ার্ধের শুরুতেই জয়সূচক গোলটি পেয়ে যায় চিলি। ৫০তম মিনিটে ডান প্রান্ত থেকে চার্লস আরাঙ্গুইজের ক্রসে ডি-বক্সের ভেতরে বল পেয়ে মাপা শটে ইকুয়েডরের গোলরক্ষক আলেকজান্ডার ডমিঙ্গুয়েজকে পরাস্ত করেন সানচেজ।

৮৯তম মিনিটে কনুই দিয়ে আর্তুরো ভিদালের মুখে আঘাত করে সরাসরি লাল কার্ড দেখেন ইকুয়েডরের ডিফেন্ডার গ্যাব্রিয়েল অ্যাকিলিয়ের। ফলে দশ জনের দল নিয়ে বাকি সময়টা খেলতে হয় তাদের।

'সি' গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে কোপার রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। ২ ম্যাচে তাদের অর্জন ৪ পয়েন্ট। ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে অতিথি দল জাপান। সবার নিচে থাকা ইকুয়েডরের নামের পাশে কোনো পয়েন্ট নেই।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

10h ago