লাইসেন্সবিহীন দুধ সরবরাহকারী প্রতিষ্ঠানের তালিকা চেয়েছেন হাইকোর্ট

রাজধানী ঢাকায় লাইসেন্সবিহীন যেসব কোম্পানি ও ফার্ম দুধ ও দই সরবরাহ করে থাকে তাদের নাম ও বিবরণের তালিকা চেয়েছেন হাইকোর্ট।
dairy farmer
স্টার ফাইল ছবি

রাজধানী ঢাকায় লাইসেন্সবিহীন যেসব কোম্পানি ও ফার্ম দুধ ও দই সরবরাহ করে থাকে তাদের নাম ও বিবরণের তালিকা চেয়েছেন হাইকোর্ট।

আগামী দুই সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন আদালতে জমা দিতে সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) নির্দেশ দেওয়া হয়েছে।

একই সময়ের মধ্যে লাইসেন্সধারী দুধ ও দই সরবরাহকারী কোম্পানি ও ফার্মের নাম ও বিবরণের তালিকাও আদালতে জমা দিতে বিএসটিআইকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ (২৩ জুন) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ একটি স্বতঃপ্রণোদিত (সুয়ো মোটো) রুলের শুনানিতে এ আদেশ দেন।

এর আগে, গত ১৫ মে দুধ, দই ও গবাদি পশুর খাদ্যে ভেজাল মেশানোর সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামসহ পুরো পরিচিতির তালিকা জমা দিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) নির্দেশ দেন হাইকোর্ট।

এছাড়াও, গত ২১ মে দুধ, দই ও গবাদি পশুর খাদ্য পরীক্ষা করে দেখার জন্য বিএসটিআই ও বিএফএসএ-কে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

উল্লেখ্য, সরকারি প্রতিষ্ঠান ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির (এনএফএসএল) এক গবেষণায় উঠে আসে, গরুর দুধ, প্যাকেটজাত দুধ, দই ও গোখাদ্যে সহনীয় মাত্রার চেয়ে বেশি কীটনাশক, নানা ধরনের অ্যান্টিবায়োটিকের উপাদান ও বিভিন্ন অণুজীব পাওয়া গেছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago