লাইসেন্সবিহীন দুধ সরবরাহকারী প্রতিষ্ঠানের তালিকা চেয়েছেন হাইকোর্ট

রাজধানী ঢাকায় লাইসেন্সবিহীন যেসব কোম্পানি ও ফার্ম দুধ ও দই সরবরাহ করে থাকে তাদের নাম ও বিবরণের তালিকা চেয়েছেন হাইকোর্ট।
dairy farmer
স্টার ফাইল ছবি

রাজধানী ঢাকায় লাইসেন্সবিহীন যেসব কোম্পানি ও ফার্ম দুধ ও দই সরবরাহ করে থাকে তাদের নাম ও বিবরণের তালিকা চেয়েছেন হাইকোর্ট।

আগামী দুই সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন আদালতে জমা দিতে সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) নির্দেশ দেওয়া হয়েছে।

একই সময়ের মধ্যে লাইসেন্সধারী দুধ ও দই সরবরাহকারী কোম্পানি ও ফার্মের নাম ও বিবরণের তালিকাও আদালতে জমা দিতে বিএসটিআইকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ (২৩ জুন) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ একটি স্বতঃপ্রণোদিত (সুয়ো মোটো) রুলের শুনানিতে এ আদেশ দেন।

এর আগে, গত ১৫ মে দুধ, দই ও গবাদি পশুর খাদ্যে ভেজাল মেশানোর সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামসহ পুরো পরিচিতির তালিকা জমা দিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) নির্দেশ দেন হাইকোর্ট।

এছাড়াও, গত ২১ মে দুধ, দই ও গবাদি পশুর খাদ্য পরীক্ষা করে দেখার জন্য বিএসটিআই ও বিএফএসএ-কে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

উল্লেখ্য, সরকারি প্রতিষ্ঠান ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির (এনএফএসএল) এক গবেষণায় উঠে আসে, গরুর দুধ, প্যাকেটজাত দুধ, দই ও গোখাদ্যে সহনীয় মাত্রার চেয়ে বেশি কীটনাশক, নানা ধরনের অ্যান্টিবায়োটিকের উপাদান ও বিভিন্ন অণুজীব পাওয়া গেছে।

Comments

The Daily Star  | English

Sultan's Dine and Nababi Bhoj sealed off, Swiss Bakery fined

All three are located on Bailey Road, where a fire claimed 46 lives last week

31m ago