ইতিহাস বলছে, পাকিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকাই ফেভারিট

বিশ্বকাপের ৩০তম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে পয়েন্ট তালিকার নিচের দিকের দুটি দল পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। কাগজে-কলমে সেমিফাইনালে খেলার ক্ষীণ সম্ভাবনা এখনও টিকে আছে তাদের। তাই এ ম্যাচে ছাড় দেওয়ার মানসিকতা থাকবে না কারও। লর্ডসে ম্যাচ শুরু রবিবার (২৩ জুন) বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।
pakistan vs south africa
ফাইল ছবি

বিশ্বকাপের ৩০তম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে পয়েন্ট তালিকার নিচের দিকে থাকা পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। কাগজে-কলমে সেমিফাইনালে খেলার ক্ষীণ সম্ভাবনা এখনও টিকে আছে তাদের। তাই এ ম্যাচে ছাড় দেওয়ার মানসিকতা থাকবে না কারও। জয় চাই-ই চাই। লর্ডসে ম্যাচ শুরু রবিবার (২৩ জুন) বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

ছয় ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার আটে ফ্যাফ দু প্লেসির দক্ষিণ আফ্রিকা। এক ম্যাচ কম খেলে সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে নয় নম্বরে পাকিস্তান।

ইতিহাস বলছে, এ ম্যাচে প্রোটিয়ারাই ফেভারিট। কারণ, পরিসংখ্যান কথা বলছে তাদের পক্ষে। এখন পর্যন্ত দুদল ওয়ানডেতে মুখোমুখি হয়েছে মোট ৭৮ বার। দক্ষিণ আফ্রিকার ৫০টি জয়ের বিপরীতে পাকিস্তানের জয় ২৭টিতে। একটি ম্যাচে কোনো ফল আসেনি। বিশ্বকাপেও একই চিত্র। দক্ষিণ আফ্রিকার জয় ৩টি, পাকিস্তানের ১টি। ১৯৯২, ১৯৯৬ ও ১৯৯৯ আসরে প্রোটিয়াদের কাছে হার মানা পাকিস্তান দলটির বিপক্ষে প্রথম জয় পায় গেল বিশ্বকাপে।

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৭৮টি, পাকিস্তান জয়ী: ২৭টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৫০টি, পরিত্যক্ত: ১টি।

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৪টি, পাকিস্তান জয়ী: ১টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৩টি।

সম্ভাব্য একাদশ:

এবারের বিশ্বকাপে শোয়েব মালিকের খেলা তিনটি ইনিংস হলো যথাক্রমে ৮, ০ ও ০। তাই গুঞ্জন উঠেছে, ৩৭ বছর বয়সী অলরাউন্ডার পাকিস্তানের জার্সিতে নিজের শেষ ম্যাচটাই খেলে ফেলেছেন। তার পরিবর্তে এ ম্যাচের একাদশে ফিরতে পারেন হারিস সোহেল। পেসার হাসান আলির বিবর্ণ পারফরম্যান্স একাদশে সুযোগ করে দিতে পারে তরুণ মোহাম্মদ হাসনাইনকে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার পারফরম্যান্সের কিছুটা উন্নতি লক্ষ্য করা গেছে। যদিও তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। তবে ওই একাদশই ধরে রাখার সম্ভাবনা বেশি তাদের।

পাকিস্তান:

ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক ও অধিনায়ক), হারিস সোহেল, শাদাব খান, ইমাদ ওয়াসিম/মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, শাহিন শাহ আফ্রিদি।

দক্ষিণ আফ্রিকা:

কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), হাশিম আমলা, ফ্যাফ দু প্লেসি (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ক্রিস মরিস, আন্দিল ফেলুকওয়ায়ো, কাগিসো রাবাদা, ইমরন তাহির, লুঙ্গি এনগিডি।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

36m ago