ফের ঝড় তুলবেন মাহমুদউল্লাহ?

পাহাড় সমান উঁচু লক্ষ্য তাড়ায় শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঝড় তুলেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলকে জেতাতে না পারলেও কিছু সময়ের জন্য অসম্ভবকে সম্ভব করে ফেলার আশা দেখাচ্ছিলেন তিনি। সেমিফাইনালের আশা টিকিয়ে রাখার জন্য যখন আফগানিস্তানকে মোকাবেলা করবে বাংলাদেশ, তখন মাহমুদউল্লাহকে ঘিরে থাকবে সেই একই প্রত্যাশা- ফের ব্যাট হাতে জ্বলে উঠবেন তিনি।
mahmudullah
ছবি: এএফপি

পাহাড় সমান উঁচু লক্ষ্য তাড়ায় শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঝড় তুলেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলকে জেতাতে না পারলেও কিছু সময়ের জন্য অসম্ভবকে সম্ভব করে ফেলার আশা দেখাচ্ছিলেন। সেমিফাইনালের আশা টিকিয়ে রাখার জন্য যখন আফগানিস্তানকে মোকাবেলা করবে বাংলাদেশ, তখন মাহমুদউল্লাহকে ঘিরে থাকবে সেই একই প্রত্যাশা- ফের ব্যাট হাতে জ্বলে উঠবেন তিনি।

সোমবার (২৪ জুন) সাউদাম্পটনের রোজ বোলে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

এখন পর্যন্ত ওয়ানডেতে মোট সাতবার দেখা হয়েছে দুদলের। এর ছয়টিতে খেলেছেন মাহমুদউল্লাহ। প্রতিবারই ব্যাট হাতে মাঠে নেমেছেন। দুটি হাফসেঞ্চুরিতে ৪৮.৬০ গড়ে সবমিলিয়ে করেছেন ২৪৩ রান। যা দুদলের মুখোমুখি লড়াইয়ে সকল ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ। গেল বছর এশিয়া কাপে আফগানদের বিপক্ষে বাংলাদেশের সবশেষ ম্যাচে ৮১ বলে ৭৪ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেছিলেন মাহমুদউল্লাহ।

আফগানিস্তান-বাংলাদেশের দ্বৈরথের পরিসংখ্যানের আরও নানা খুঁটিনাটি তথ্য তুলে ধরা হলো দ্য ডেইলি স্টার অনলাইনের পাঠকদের জন্য।

পরিসংখ্যান:

মোট ম্যাচ: ৭টি, বাংলাদেশ জয়ী: ৪টি, আফগানিস্তান জয়ী: ৩টি।

বিশ্বকাপ পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১টি, বাংলাদেশ জয়ী: ১টি, আফগানিস্তান জয়ী: ০টি।

*২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সে ম্যাচে ১০৫ রানের বিশাল ব্যবধানে জিতেছিল টাইগাররা।

ভেন্যু:

রোজ বোলে এর আগে একটি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ ও আফগানিস্তান। কেউই জয়ের দেখা পায়নি। ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৩৮ রানে হেরেছিল বাংলাদেশ। আর গেল শনিবার (২২ জুন) ভারতের সঙ্গে তীব্র লড়াই করে আফগানরা হার মানে ১১ রানে।

সাকিব আল হাসান:

আফগানিস্তান ও বাংলাদেশের মুখোমুখি দেখায় সবচেয়ে বেশি ১৩টি উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার এই বিশ্বকাপে আছেন দুরন্ত ছন্দে। ব্যাট হাতে ৪২৫ রান নিয়ে তিনি এখন আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। পাশাপাশি বল হাতে পেয়েছেন ৫ উইকেট।

হাশমতউল্লাহ শহিদি:

গেল এশিয়া কাপে বাংলাদেশ ও আফগানিস্তান একে অপরের বিপক্ষে দুবার খেলেছিল। দুই ম্যাচেই ফিফটি পেয়েছিলেন হাশমতউল্লাহ শহিদি। সবমিলিয়ে বাংলাদেশের বিপক্ষে তিনটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস আছে তার। যা দুদলের মধ্যকার ম্যাচে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ সংখ্যক হাফসেঞ্চুরির কীর্তি।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

7h ago