যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে পুতিনকে মাথা না ঘামাতে ট্রাম্পের নির্দেশ!

আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়া ‘হাত’ যেনো কিছুতেই পিছু ছাড়ছে না ডোনাল্ড ট্রাম্পের। তাই জাপানের ওসাকায় আয়োজিত জি২০ সম্মেলনে এসেও এক ‘হাত’ নিতে হচ্ছে মার্কিন রাষ্ট্রপতিকে।
Putin and Trump
২৮ জুন ২০১৯, জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি২০ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (ডানে) এবং রাশিয়ার রাষ্ট্রপতি ব্লাদিমির পুতিন দ্বিপাক্ষিক বৈঠকে বসেন। ছবি: রয়টার্স

আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়া ‘হাত’ যেনো কিছুতেই পিছু ছাড়ছে না ডোনাল্ড ট্রাম্পের। তাই জাপানের ওসাকায় আয়োজিত জি২০ সম্মেলনে এসেও এক ‘হাত’ নিতে হচ্ছে মার্কিন রাষ্ট্রপতিকে।

ধনীদেশগুলোর সম্মেলনে এসে আজ (২৮) জুন যুক্তরাষ্ট্র-রাশিয়া বৈঠকে বসার ঠিক আগ মুহূর্তে সাংবাদিকদের সেই পুরনো প্রশ্নের মুখে পড়েন ট্রাম্প।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকে তিনি ২০১৬ সালের আমেরিকার নির্বাচনের প্রসঙ্গটি তুলবেন কী না তা জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, “অবশ্যই, আমি এ বিষয়ে কথা বলবো।”

এরপরই তিনি পাশে থাকা পুতিনের উদ্দেশে দুবার বলে বসেন, আমেরিকার নির্বাচন নিয়ে রাশিয়ার মাথা ঘামানো চলবে না।

সেসময় মুচকি হাসি দেন পুতিন। যেনো বুঝিয়ে দেন, তিনি ট্রাম্পের নির্দেশনা ‘আমলে’ নিয়েছেন।

উল্লেখ্য, ২০১৬ সালে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে আটলান্টিকের পূর্বপারের দেশটিতে বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েন ট্রাম্প।

সেসময় রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে ট্রাম্পের প্রচারণা চলাকালে ক্রেমলিনের সঙ্গে তার যোগাযোগকে ঘিরে যে কলঙ্কিত অধ্যায়ের জন্ম হয় তা থেকে ট্রাম্পের আজো মুক্তি মেলেনি। তাই সুদূর জাপানে এসেও তিনি পড়েছেন সেই পুরনো প্রশ্নের মুখে।

জি২০ সম্মেলনের পাশাপাশি পুতিনের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকের ব্যবস্থা করা হয়েছে। গত বছরের জুলাইয়ে হেলসিংকিতে ট্রাম্প-পুতিন মুখোমুখি হওয়ার পর জাপানে তারা আবার আনুষ্ঠানিক বৈঠক করছেন।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

1h ago