সেই দুর্ঘটনা কবলিত সেতুর কারণে দেড় ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ

মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনা কবলিত সেই ‘বড়ছড়া’ সেতুর কারণে আটকে পড়লো ট্রেন। আজ (২৮ জুন) দুপুরে বরমচাল স্টেশনে প্রায় দেড় ঘণ্টা আটকে ছিলো চট্টগ্রামগামী ‘পাহাড়িকা এক্সপ্রেস’ ট্রেনটি।
Train
২৮ জুন ২০১৯, মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনা কবলিত বড়ছড়া সেতুর কারণে বরমচাল স্টেশনে প্রায় দেড় ঘণ্টা আটকে ছিলো চট্টগ্রামগামী ‘পাহাড়িকা এক্সপ্রেস’ ট্রেনটি। ছবি: স্টার

মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনা কবলিত সেই ‘বড়ছড়া’ সেতুর কারণে আটকে পড়লো ট্রেন। আজ (২৮ জুন) দুপুরে বরমচাল স্টেশনে প্রায় দেড় ঘণ্টা আটকে ছিলো চট্টগ্রামগামী ‘পাহাড়িকা এক্সপ্রেস’ ট্রেনটি।

সিলেট থেকে ছেড়ে আসা ট্রেনটি দুপুর ২টা ৫০মিনিট থেকে বরমচাল স্টেশনে আটকা পড়ে। পরে বিকেল সোয়া চারটার পর ট্রেনটি গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়।

টানা বৃষ্টিতে বড়ছড়া সেতুর নিচে পাহাড়ি ঢলের পানি বেড়ে ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি এবং শ্রীমঙ্গল, শমশেরনগর এলাকার রেললাইনে পানি উঠে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে ট্রেন চলাচল বন্ধ করে দেন স্টেশন মাস্টার। এতে মাঝপথে আটকে পড়েন ট্রেনের কয়েকশ যাত্রী।

বরমচালের স্টেশন মাস্টার শফিকুল ইসলাম আশঙ্কা করেছিলেন, পাহাড়ি ঢলের কারণে সেতুর নিচ থেকে মাটি সরে যেতে পারে। এছাড়াও, শ্রীমঙ্গল ও শমশেরনগরে রেললাইনে পানি উঠে যাওয়ায় বড়ছড়া সেতু ও রেলপথ দিয়ে ট্রেন চলতে গেলে দুর্ঘটনা ঘটতে পারে। এজন্য কোনো ঝুঁকি নিতে চাননি তারা।

শফিকুল ইসলাম বলেন, “ছড়ার পানি বাড়ার কারণে এলাকাবাসী ওই মুহূর্তে ট্রেন না ছাড়ার অনুরোধ জানালে ট্রেনটি ২টা ৫০ মিনিট থেকে সোয়া চারটা পর্যন্ত স্টেশনে আটকে রাখা হয়। পরে রেলের প্রকৌশলীরা ঘটনাস্থল পরিদর্শন করে ঝুঁকিমুক্ত বলার পর ট্রেনটি ছাড়া হয়।”

বিষয়টি ঢাকা কন্ট্রোল রুমকে অবহিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “কন্ট্রোল রুম জানিয়েছে পিআইডব্লিউ নির্দেশ না দেওয়া পর্যন্ত ট্রেন না ছাড়তে।”

কুলাউড়ার স্টেশন মাস্টার মাজহারুল ইসলাম বলেন, “বেশকিছু স্থানে রেললাইনের ওপর পানি উঠে গেছে। তাছাড়া বড়ছড়া সেতুর টেকসই নিয়ে সন্দেহ হচ্ছিলো। তাই ট্রেন চলাচল বন্ধ ছিলো। পরে পরিস্থিতি স্বাভাবিক বিবেচনায় ট্রেনটিকে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।”

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

6h ago