সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস

সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।
bangladesh parliament
স্টার ফাইল ছবি

সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।

এবার বাজেটের স্লোগান হচ্ছে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের।’

রোববার সকাল ১০টায় স্পিকার শিরীন শারমিন চৌধরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনে আগামী অর্থবছরের জন্য জাতীয় বাজেট কণ্ঠভোটের মাধ্যমে পাস হয়।

গত ১৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।

বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা, এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে আয় ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬শ’ কোটি টাকা, এছাড়া, এনবিআর বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব ধরা হয়েছে ১৪ হাজার ৫শ’ কোটি টাকা। কর বহির্ভুত খাত থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা।

বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত শনিবার পুঁজিবাজার ও ভ্যাটসহ বেশ কিছু প্রস্তাবের পরিবর্তন এনে জাতীয় সংসদে অর্থবিল ২০১৯ পাস হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুরোধে দেশের ইতিহাসে প্রথমবারের মতো শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে অর্থবিল উত্থাপন করেন। অসুস্থ থাকার কারণে অর্থবিলটি উত্থাপনে অপারগতা থাকায় অর্থমন্ত্রী এ অনুরোধ করেন।

প্রস্তাবিত বাজেটের সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি অর্জন এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

“এই লক্ষ্য পূরণ এবং আমাদের নির্বাচনী ইশতেহার পূরণের এক কার্যকর মাধ্যম হবে আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য পেশকৃত জনবান্ধব, উন্নয়নমুখী এই বাজেটটি,” যোগ করেন তিনি।

তিনি বলেন, একটি সমৃদ্ধ অর্থনীতির জন্য প্রয়োজন বিকশিত একটি পুঁজিবাজার। এই বাজেটে পুঁজিবাজারের জন্য অনেক প্রণোদনা থাকছে। এই সব প্রস্তাব বাস্তবায়নের মাধ্যমে পুঁজিবাজারের সম্প্রসারণ হবে। এভাবে পুঁজিবাজার তার কাঙ্ক্ষিত ভূমিকা পালনে সক্ষম হবে।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

3h ago