খেলা

কোপা আমেরিকা ফাইনাল: পেরুর বিপক্ষে ব্রাজিলের রেকর্ড কেমন?

সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে স্বাগতিক ব্রাজিল কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করেছিল আগেই। আজ (৪ জুলাই) দলটি জেনে গেছে শিরোপার লড়াইয়ের মঞ্চে তাদের প্রতিপক্ষের নাম। আরেক সেমিতে আগের দুই আসরের চ্যাম্পিয়ন চিলিকে বিদায় করে ফাইনালে নাম লিখিয়েছে পেরু।
brazil football team
ছবি: রয়টার্স

সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে স্বাগতিক ব্রাজিল কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করেছিল আগেই। আজ (৪ জুলাই) দলটি জেনে গেছে শিরোপার লড়াইয়ের মঞ্চে তাদের প্রতিপক্ষের নাম। আরেক সেমিতে আগের দুই আসরের চ্যাম্পিয়ন চিলিকে বিদায় করে ফাইনালে নাম লিখিয়েছে পেরু।

রোড টু ফাইনাল:

কোপার এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত ব্রাজিল। পাঁচ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে দশবার বল জড়িয়েছে সেলেসাওরা। হজম করেনি একটি গোলও। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠে তাদের কঠিন পরীক্ষা দিতে হয়েছিল প্যারাগুয়ের বিপক্ষে। তবে স্নায়ুচাপকে জয় করে টাইব্রেকারে গড়ানো ম্যাচ জিতে নেন ফিলিপে কৌতিনহো-গ্যাব্রিয়েল জেসুসরা।

পেরুভিয়ানদের ফাইনালে ওঠাটা বিশাল চমক হয়ে এসেছে। গ্রুপ পর্বে ব্রাজিল ও ভেনেজুয়েলার পেছনে থেকে তৃতীয় হয়েছিল তারা। এরপর কোয়ার্টার ফাইনালে পেনাল্টি শ্যুটআউটে শক্তিশালী উরুগুয়েকে হারায় লস ইনকাসরা। সেদিন ভাগ্য ভীষণভাবে সহায়তা করেছিল পেরুকে। নির্ধারিত সময়ে তাদের জালে উরুগুয়ে তিনবার বল জড়ালেও অফসাইডের কারণে বাতিল হয়েছিল তিনটি গোলই।

ফাইনাল:

কোপা আমেরিকার ১০৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও পেরু। আগামী রবিবার রিও দি জেনিরোতে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

২০০৭ সালের পর এবারই প্রথম কোপার ফাইনালে উঠেছে ফিফা র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা ব্রাজিল। তবে পেরুর অপেক্ষাটা ছিল অনেক দীর্ঘ, ৪৪ বছরের! ১৯৭৫ সালে শেষবার ফাইনাল খেলেছিল র‍্যাঙ্কিংয়ের ২১ নম্বর দলটি।

শিরোপা:

ব্রাজিল কোপা আমেরিকার শিরোপা জিতেছে তৃতীয় সর্বোচ্চ আটবার। পাশাপাশি রানার্সআপ হয়েছে ১১ বার। তবে নিজেদের মাটিতে কোপার শিরোপা কখনোই হাতছাড়া করেনি তারা। এর আগে চারবার প্রতিযোগিতাটি আয়োজন করে প্রতিটিতেই চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল (১৯১৯, ১৯২২, ১৯৪৯ ও ১৯৮৯)। অন্যদিকে, পেরু চ্যাম্পিয়ন হয়েছে দুবার (১৯৩৯ ও ১৯৭৫)।

জয়-পরাজয়ের পরিসংখ্যান:

পেরুর বিপক্ষে ব্রাজিলের রেকর্ড খুবই সমৃদ্ধ। ১৯৩৬ সালে দুদলের প্রথম সাক্ষাতের পর থেকে এখন পর্যন্ত পেরুর কাছে মাত্র চারটি ম্যাচ হেরেছে ব্রাজিল। জিতেছে ৩১টিতে। ড্র হয়েছে বাকি নয়টি ম্যাচ।

দুদলের সবশেষ দেখা হয়েছিল চলতি কোপা আমেরিকাতেই। গ্রুপ পর্বের ম্যাচে পেরুকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছিল ব্রাজিল। ওই ম্যাচে গোল করেছিলেন কাসেমিরো, রবার্তো ফিরমিনো, এভারতন, দানি আলভেস ও উইলিয়ান।

ব্রাজিলের মাটিতে:

ব্রাজিলের মাটিতে মোট ১৭টি ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও পেরু। সেলেসাওরা জিতেছে ১৩ ম্যাচে। লস ইনকাসদের জয় দুটিতে। বাকি দুটি ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিতভাবে।

কোপা আমেরিকা আসরে:

কোপা আমেরিকাতে পেরুকে ১৮ বার মোকাবেলা করেছে ব্রাজিল। এর মধ্যে তারা জিতেছে ১২ বার, হেরেছে তিনবার। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে। এই প্রতিযোগিতায় পেরুর কাছে শেষবার ব্রাজিল হেরেছিল ২০১৬ সালে। ওই হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

6h ago