দলীয় কোন্দলে লালমনিরহাটে আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুর, আহত ৩

অভ্যন্তরীণ কোন্দলের জেরে লালমনিরহাটে আওয়ামী লীগ কার্যালয়ে ভাঙচুর করেছেন দলটির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। গতকাল (৬ জুলাই) রাতের এ ঘটনায় দলটির দুপক্ষের তিন কর্মী আহত হয়েছেন। পরে তাদের লালমনিরহাট সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
Lalmonirhat AL clash
৬ জুলাই ২০১৯, অভ্যন্তরীণ কোন্দলের জেরে লালমনিরহাটে আওয়ামী লীগ কার্যালয়ে ভাঙচুর করেছেন দলটির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। ছবি: স্টার

অভ্যন্তরীণ কোন্দলের জেরে লালমনিরহাটে আওয়ামী লীগ কার্যালয়ে ভাঙচুর করেছেন দলটির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। গতকাল (৬ জুলাই) রাতের এ ঘটনায় দলটির দুপক্ষের তিন কর্মী আহত হয়েছেন। পরে তাদের লালমনিরহাট সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আমাদের স্থানীয় সংবাদদাতা জানান, সাবেক জেলা ছাত্রলীগ নেতা এরশাদ হোসেন জাহাঙ্গীরকে আহ্বায়ক করে ১৫ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হলে এর বিরোধীরা করেন দলটির একাংশের নেতা-কর্মীরা। নবগঠিত আহ্বায়ক কমিটির সদস্যরা গতকাল রাতে শহরের থানা রোডে আওয়ামী লীগের জেলা কার্যালয়ে বঙ্গবন্ধুর ছবিতে পুষ্পমাল্য অর্পণ করতে গেলে বিক্ষুব্ধরা বাধা দেন। পরে বিক্ষুব্ধদের প্রতিরোধ করতে গেলে তারা ক্ষিপ্ত হয়ে আওয়ামী লীগ কার্যালয়ের দরজা, জানালার কাঁচ ও চেয়ার টেবিল ভাংচুর করেন।

গতকাল সকালে জেলা আওয়ামী লীগের সভাপতি লালমনিরহাট-১ (হাতীবান্ধা ও কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য মোতাহার হোসেন এবং সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মতিয়ার রহমান এ আহ্বায়ক কমিটির অনুমোদন দেন।

সেই আহ্বায়ক কমিটিতে জায়গা না পেয়ে কিছু নেতা-কর্মী বিক্ষুব্ধ হয়ে উঠেন এবং নতুন কমিটিকে তারা অগণতান্ত্রিক বলে আখ্যা দেন। এতে দলের ত্যাগী নেতা-কর্মীদের কোনো মূল্যায়ন করা হয়নি বলেও উল্লেখ করেন তারা।

সদর উপজেলা আহ্বায়ক কমিটির আহ্বায়ক এরশাদ হোসেন জাহাঙ্গীর বলেন, “গণতান্ত্রিক নিয়ম মেনে উপজেলার নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সুচিন্তিত মতামতের ভিত্তিতে তিনি আহ্বায়ক নির্বাচিত হয়েছেন।”

“আমরা যখন বঙ্গবন্ধুর ছবিতে পুষ্পমাল্য অর্পণ করছিলাম ঠিক তখনই দলের কিছু নেতা-কর্মী নিজ স্বার্থ চরিতার্থ করতে আওয়ামী লীগ কার্যালয়ে হামলা করে ভাংচুর করেন,” অভিযোগ এরশাদের।

জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহার হোসেন বলেন, “নিয়ম মেনে এবং গণতান্ত্রিকভাবে এই আহ্বায়ক কমিটির অনুমোদন দেওয়া হয়েছে।”

যারা দলীয় কার্যালয়ে হামলা করে ভাংচুর করেছে তাদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

তবে, এ ঘটনায় শহরের কোনো আওয়ামী লীগ নেতা-কর্মী প্রকাশ্যে মুখ খুলতে রাজি হননি। নাম প্রকাশে অনিচ্ছুক তাদের কয়েকজন বলেছেন, “লালমনিরহাটে আওয়ামী লীগ এখন পরিবারকেন্দ্রীক হয়ে যাচ্ছে। কারণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমানের আপন ভাতিজা হলেন সদর উপজেলা আওয়ামী লীগের নতুন আহ্বায়ক এরশাদ হোসেন জাহাঙ্গীর।”

লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজ আলম জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হলে আওয়ামী লীগের বিক্ষুব্ধরা কার্যালয় ত্যাগ করেন। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো অভিযোগ দায়ের হয়নি বলেও জানান তিনি।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago