নিউজিল্যান্ড ব্যাটিংয়ে না নামলে ভারতের লক্ষ্য যা দাঁড়াবে

বৃষ্টির বাগড়ায় ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনাল ম্যাচটি নির্ধারিত সূচির দিনে শেষ করা যায়নি। খেলা গড়িয়েছে রিজার্ভ ডেতে।
manchester
বুধবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওল্ড ট্র্যাফোর্ডে। ছবি: রয়টার্স

বৃষ্টির বাগড়ায় ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনাল ম্যাচটি নির্ধারিত সূচির দিনে শেষ করা যায়নি। খেলা গড়িয়েছে রিজার্ভ ডেতে।

বুধবার (১০ জুলাই) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা অর্থাৎ বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টা থেকে খেলা মাঠে গড়াবে। ঠিক যেখানে খেলা থেমেছিল (নিউজিল্যান্ডের ইনিংসের ৪৬.১ ওভারের সময়), ঠিক সেখানে থেকেই আবার শুরু হবে।

এদিনও ম্যানচেস্টারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে (বাংলাদেশ সময় দুপুর ১টা) সেখানে বৃষ্টি হচ্ছে না। তবে মেঘের ঘনঘটা আকাশ জুড়ে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, শতকরা ২০ ভাগ সম্ভাবনা রয়েছে বৃষ্টি নামার। আগের দিনের চেয়ে যা বেশ কম (৪০ থেকে ৫০ শতাংশ)।

খেলা বন্ধ হওয়ার আগে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৫ উইকেটে ২১১ রান। রস টেইলর ৬৭ ও ও টম ল্যাথাম ৩ রানে ক্রিজে ছিলেন। তাদের ইনিংসের আরও ২৩ বল বাকি আছে। ইনিংস সম্পূর্ণ হওয়ার পর ভারত নামবে ব্যাটিংয়ে। যেহেতু খেলা রিজার্ভ ডেতে গড়িয়েছে, তাই ডি/এল পদ্ধতির প্রয়োগ করা হবে না বিরাট কোহলিদের লক্ষ্য তাড়ার ক্ষেত্রে।

তবে যদি বৃষ্টি নামে এবং সেকারণে নিউজিল্যান্ড আর ব্যাটিংয়ে নামতে না পারে, তাহলে ডি/এল পদ্ধতিতে ভারতের লক্ষ্য বেশ কিছুটা বেড়ে যাবে। কারণ কেন উইলিয়ামসনের দল হাতে ৫ উইকেট ধরে রেখেছে।

খেলার দৈর্ঘ্য কমে আসলে ও নিউজিল্যান্ডের ইনিংস ৪৬.১ ওভার পর্যন্তই থাকলে, ভারতকে যে লক্ষ্য তাড়া করতে হতে পারে:

১. ৪৬ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়াবে ২৩৭ রান

২. ৪০ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়াবে ২২৩ রান

৩. ৩৫ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়াবে ২০৯ রান

৪. ৩০ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়াবে ১৯২ রান

৫. ২৫ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়াবে ১৭২ রান

৬. ২০ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়াবে ১৪৮ রান।

এই সমীকরণগুলো মাথায় রাখার পাশাপাশি আরেকটি বিষয় নিশ্চয়ই জানা থাকবে কোহলি বাহিনীর। রিজার্ভ ডে বৃষ্টিতে ভেসে গেলে তারাই পৌঁছে যাবেন ফাইনালের মঞ্চে। কারণ লিগ পর্বের পয়েন্ট তালিকায় দলটি এগিয়ে ছিল নিউজিল্যান্ডের চেয়ে। ভারত ছিল শীর্ষে, কিউইরা ছিল চারে।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

1h ago