দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি আসছেন শনিবার

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিনদিনের সরকারি সফরে আগামীকাল (১৩ জুলাই) ঢাকায় আসছেন। বাংলাদেশের পাশাপাশি তিনি তাজিকিস্তান, কিরগিজস্তান ও কাতার সফরে যাবেন।
Lee Nak-yon
দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিনদিনের সরকারি সফরে আগামীকাল (১৩ জুলাই) ঢাকায় আসছেন। বাংলাদেশের পাশাপাশি তিনি তাজিকিস্তান, কিরগিজস্তান ও কাতার সফরে যাবেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মধ্যপ্রাচ্যের সঙ্গে সিউলের কূটনৈতিক বৈচিত্র্য কৌশলের অংশ হিসেবে মধ্য ও দক্ষিণ এশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শক্তিশালীকরণের লক্ষ্যে লি এই সফর করছেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ওই দিন বিকাল ৫টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তাকে অভ্যর্থনা জানাবেন।

সফরকালে লি হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকায় অবস্থানরত কোরিয়ান কমিউনিটির প্রতিনিধিদের সঙ্গে এক নৈশভোজে অংশ নিবেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ১৪ জুলাই সকালে সাভারে মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধে যাবেন।

এরপর তিনি সাভারের ইপিজেড-এ ইয়াঙ্গুন হাইটেক সুয়েটার ওয়ার এবং ঢাকার মুগদায় এডভান্স নার্সিং এডুকেশন এন্ড রিসার্স পরিদর্শন করবেন।

ওইদিন বিকেল সোয়া ৪টায় দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

বৈঠকের পর বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বেশ কয়েকটি চুক্তি সম্পাদনের কথা রয়েছে।

এর আগে দুপুরে লি হোটেল ইন্টারকন্টিনেন্টালে এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ-কোরিয়া বিজনেস ফোরামে মূল বক্তব্য উপস্থাপন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সন্ধ্যায় তিনি হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজে যোগ দিবেন।

১৫ জুলাই ঢাকা ত্যাগের আগে প্রধানমন্ত্রী লি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ওইদিন রাত ১১টায় তাজিকিস্তানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

Comments

The Daily Star  | English
Blaze-hit building has no fire exit

Blaze-hit building has no fire exit: PM Hasina

Prime Minister Sheikh Hasina today bemoaned that there was no fire exit in the multi-storied building that caught fire on Bailey Road leaving dozens of people dead

3h ago