বিশ্বকাপে ভরাডুবির পর অধিনায়ক পাল্টে ফেলল আফগানরা

বিশ্বকাপের আগে হুট করেই অধিনায়ক পাল্টে ফেলেছিল আফগানিস্তান। দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক আসগর আফগানকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়ে চমকে দিয়েছিল তারা। এরপর বাড়তি চমক দিয়ে ক্রিকেটের তিন ফরম্যাটের জন্য তিনজন আলাদা অধিনায়ক ও সহ-অধিনায়কের নাম ঘোষণা করেছিল দলটি। তবে বিশ্বকাপে গুলবাদিন নাইবের নেতৃত্বে ভরাডুবি হয় আফগানদের। তার প্রেক্ষিতে নতুন করে নেতা বেছে নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
rashid and naib
ছবি: এএফপি

বিশ্বকাপের আগে হুট করেই অধিনায়ক পাল্টে ফেলেছিল আফগানিস্তান। দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক আসগর আফগানকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়ে চমকে দিয়েছিল তারা। এরপর বাড়তি চমক দিয়ে ক্রিকেটের তিন ফরম্যাটের জন্য তিনজন আলাদা অধিনায়ক ও সহ-অধিনায়কের নাম ঘোষণা করেছিল দলটি। তবে বিশ্বকাপে গুলবাদিন নাইবের নেতৃত্বে ভরাডুবি হয় আফগানদের। তার প্রেক্ষিতে নতুন দলনেতা বেছে নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

ক্রিকেটের সর্বোচ্চ আসরে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করার পর নেতৃত্ব হারিয়েছেন নাইব। তার স্থলাভিষিক্ত হয়েছেন রশিদ খান। শনিবার (১২ জুলাই) আফগান ক্রিকেট বোর্ড জানিয়েছে, কেবল ওয়ানডেতে নয়, তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করবেন ২০ বছর বয়সী এই তারকা লেগ স্পিনার। আর সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন আসগর।

গেল এপ্রিলে আসগরের কাছ থেকে নেতৃত্ব কেড়ে নেওয়া হয়। তখন ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয় নাইবকে, সহ-অধিনায়ক করা হয় রশিদকে। টেস্টের নেতৃত্ব তুলে দেওয়া হয়েছিল রহমত শাহের হাতে, তার ডেপুটি বানানো হয়েছিল হাশমতউল্লাহ শহিদিকে। আর টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছিল রশিদকে, তার সহকারী হিসেবে ঘোষণা করা হয়েছিল শফিকুল্লাহর নাম।

ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপে লিগ পর্বের পয়েন্ট তালিকার তলানিতে ছিল আফগানিস্তান। নয় ম্যাচের সবকটিতে হারে তারা। কয়েকটি ম্যাচে অবশ্য বেশ লড়াই করেছিল। পাকিস্তানের বিপক্ষে জাগিয়েছিল জয়ের সম্ভাবনাও। কিন্তু দলনেতা নাইবের ভুল সিদ্ধান্তে জয় অধরাই থেকে যায় তাদের। এর পরপরই একটা আভাস পাওয়া গিয়েছিল যে, দায়িত্ব হারাতে পারেন তিনি।

রশিদের জন্য আফগান বোর্ডের এই সিদ্ধান্তটা দারুণ খুশির সংবাদ হলেও, রহমতের জন্য ব্যাপারটা বেশ বিব্রতকর হয়ে দাঁড়িয়েছে। কারণ, কোনো টেস্ট ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়ার আগেই ছেঁটে ফেলা হয়েছে তাকে!

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

7h ago