নুসরাত হত্যা: মাদরাসা চেয়ারম্যানের বিরুদ্ধে তদন্তের নির্দেশ হাইকোর্টের

ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি ও হত্যা মামলায় মাদরাসার চেয়ারম্যান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পি কে এম এনামুল করিমের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
feni madrasa studnet
আগুনে পোড়া ফেনীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি। ছবি: সংগৃহীত

ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি ও হত্যা মামলায় মাদরাসার চেয়ারম্যান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পি কে এম এনামুল করিমের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তদন্তে এনামুল করিমের কোনো দোষ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ২০ আগস্টের মধ্যে আদালতে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

নুসরাত যৌন হয়রানির শিকার হওয়ার পর মাকে নিয়ে বিষয়টি এনামুল করিমকে জানানোর পরও মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় তাকে আগামী চার সপ্তাহের মধ্যে কারণ দর্শাতে বলেছেন আদালত। এছাড়াও, এনামুল করিমের নিষ্ক্রিয়তার বিষয়টি কোনো অবৈধ ঘোষণা করা হবে এ মর্মে একটি রুলও জারি করেছেন আদালত।

ওই মাদরাসা চেয়ারম্যানের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দের করা এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

উল্লেখ্য, অধ্যক্ষের বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগ প্রত্যাহার করতে রাজি না হওয়ায় গত ৬ এপ্রিল মাদরাসার ছাদে ডেকে নিয়ে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। এরপর, ১০ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান নুসরাত।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

2h ago