বুধবার বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধনী যাত্রা

বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে আধুনিক সুযোগসুবিধা সম্বলিত প্রস্তাবিত ট্রেনটি “বেনাপোল এক্সপ্রেস” নাম নিয়ে উদ্বোধন হতে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করবেন।

বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে আধুনিক সুযোগসুবিধা সম্বলিত প্রস্তাবিত ট্রেনটি “বেনাপোল এক্সপ্রেস” নাম নিয়ে উদ্বোধন হতে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করবেন। সেই সঙ্গে ‘‘বনলতা এক্সপ্রেস” ট্রেনের সেবা রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিত করারও ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী।

বেনাপোল এক্সপ্রেস ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে বেনাপোল পর্যন্ত পৌঁছতে তিনটি জায়গায় থামবে। বেনাপোল যাওয়ার পথে এটি বিমানবন্দর, ঈশ্বরদী ও যশোরে বিরতি দিবে। সেখান থেকে ফেরার পথেও একই জায়গায় বিরতি থাকবে।

রেলপথ মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, নতুন ট্রেনের ব্যবহৃত ব্রডগেজ কোচগুলো এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর অর্থায়নে “বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ” শীর্ষক প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে।

বেনাপোল এক্সপ্রেস এর রেকে ১২টি কোচ থাকবে। বেনাপোল থেকে ঢাকা আসার সময় ট্রেনটিতে এসি সিট, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির সর্বমোট ৮৯৬টি এবং ফিরতি পথে এসি বার্থ, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণীর সর্বমোট ৮৭১টি আসনের ব্যবস্থা থাকবে। ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন বেনাপোল থেকে বুধবার ও ঢাকা থেকে বৃহস্পতিবার। বেনাপোল থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১ টায়, ঢাকা পৌঁছাবে রাত ৯টায় এবং ঢাকা থেকে ছাড়বে রাত ০০: ৪০টায়, বেনাপোল পৌঁছাবে সকাল পৌনে ৯টায়।

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের এটেনডেন্ট ও ক্যাটারিং সেবা বাংলাদেশ  রেলওয়ের  নিজস্ব  কর্মচারীদের দিয়ে পরিচালিত হবে। এ ট্রেনের ১০% নন-স্টপ চার্জসহ ভাড়া প্রযোজ্য হবে। বেনাপোল- ঢাকা পর্যন্ত উভয় দিকে যাত্রী ভাড়া: শোভন চেয়ার-৫৩৪ টাকা, এসি চেয়ার-১০১৩ টাকা (ভ্যাটসহ), এসি সিট-১২১৩ টাকা (ভ্যাটসহ), এসি বার্থ-১৮৬৯ টাকা (ভ্যাট+বেডিং চার্জসহ)।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

5h ago