জুভেন্টাসেই যোগ দিচ্ছেন দি লিট

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জুভেন্টাসে যোগ দিতে ইতালির তুরিনে পা রেখেছেন মাথিস দি লিট। ৭৫ মিলিয়ন (সাড়ে সাত কোটি) ইউরোর বিনিময়ে আয়াক্স আমস্টারডাম থেকে ইতালিয়ান চ্যাম্পিয়নদের শিবিরে নাম লেখাতে যাচ্ছেন এই তরুণ ডিফেন্ডার।
de ligt
ছবি: এএফপি

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জুভেন্টাসে যোগ দিতে ইতালির তুরিনে পা রেখেছেন মাথিস দি লিট। ৭৫ মিলিয়ন (সাড়ে সাত কোটি) ইউরোর বিনিময়ে আয়াক্স আমস্টারডাম থেকে ইতালিয়ান চ্যাম্পিয়নদের শিবিরে নাম লেখাতে যাচ্ছেন এই তরুণ ডিফেন্ডার।

ব্যক্তিগত জেট বিমানে করে কাল তুরিনে পা রেখেছেন নেদারল্যান্ডসের ১৯ বছর বয়সী তারকা লি লিট। বুধবার (১৭ জুলাই) তার মেডিক্যাল পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর সম্পন্ন হবে চুক্তি।

দি লিটকে বহনকারী জেটটি বিমানবন্দরে অবতরণের পরপরই জুভেন্টাসের পক্ষ থেকে একটি ভিডিও শেয়ার করে টুইট করা হয়, ‘তিনি এখানে! মাথিস দি লিট তুরিনে পৌঁছেছেন।’

আরেকটি ভিডিওতে ডাচ ফুটবলারকে বলতে দেখা যায়, ‘হ্যালো, বিয়াঙ্কোনেরি (জুভেন্টাসের ডাক নাম), আমি মাথিস, এখানে এসে আমি খুবই খুশি।’

গেল মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে নজর কাড়েন দি লিট। তাকে পেতে আগ্রহী হয়ে ওঠে ইউরোপের বড় বড় ক্লাবগুলো। তাদের মধ্যে ছিল ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা ও প্যারিস সেন্ট জার্মেইও (পিএসজি)। তবে দি লিট শেষ পর্যন্ত বেছে নিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদোর জুভেন্টাসকেই।

Matthijs de Ligt begins his Juventus medical! pic.twitter.com/zBIA9FTOKl

২০১৬ সালে ডাচ লিগে আয়াক্সের হয়ে অভিষেক হয় দি লিটের। ক্লাবটির হয়ে তিনি এরিদিভিসে (ডাচ লিগ) ও ডাচ কাপের শিরোপা জিতেছেন। ২০১৭ সালে উয়েফা ইউরোপা লিগেও তার দল উঠেছিল ফাইনালে।

২০১৮ সালের মার্চে আয়াক্সের ইতিহাসের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অধিনায়ক মনোনীত হন দি লিট। সবশেষ ২০১৮-১৯ মৌসুমে রূপকথা লিখে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে পৌঁছেছিলেন তারা। তার নেতৃত্বে ক্লাবটি প্রতিযোগিতা থেকে বিদায় করে দিয়েছিল রিয়াল মাদ্রিদ ও জুভেন্তাসকে।

মাত্র নয় বছর বয়সে আয়াক্সে যোগ দিয়েছিলেন দি লিট। পেশাদার ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১১৭ ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন ১৩টি।

অমিত প্রতিভাধর হওয়ায় নেদারল্যান্ডস জাতীয় দলে দি লিটের অভিষেক হয়েছিল ২০১৭ সালেই। তার আগে আয়াক্সের হয়ে মাত্র দুটি ম্যাচে শুরুর একাদশে ছিলেন তিনি।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

4h ago