বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের গ্রুপে কাতার-ভারত

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘ই’ গ্রুপে থাকা লাল-সবুজের প্রতিনিধিদের সঙ্গী দলগুলো হলো বিশ্বকাপের আয়োজক কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান।
bangladesh football team
ফাইল ছবি: বাফুফে

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘ই’ গ্রুপে থাকা লাল-সবুজের প্রতিনিধিদের সঙ্গী দলগুলো হলো বিশ্বকাপের আয়োজক কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের প্রধান কার্যালয়ে বুধবার (১৭ জুলাই) বিকালে বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। মোট ৪০টি দলকে ভাগ করা হয়েছে আটটি গ্রুপে।

‘ই’ গ্রুপের পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে আছে কাতার। তাদের অবস্থান ৫৫ নম্বরে। বাকিরাও ১৮৩তম স্থানে থাকা বাংলাদেশের চেয়ে এগিয়ে। ওমান ৮৬তম, ভারত ১০১তম এবং আফগানিস্তান ১৪৯তম স্থানে আছে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বেশ শক্ত গ্রুপে পড়েছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার পাশাপাশি লড়তে হয়েছিল জর্ডান, কিরগিজস্তান ও তাজিকিস্তানের বিপক্ষে।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাছাইপর্বের খেলা। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের পয়েন্ট তালিকার সেরা আট দল বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত রাউন্ডে নাম লেখাবে। তাদের সঙ্গে থাকবে দ্বিতীয় অবস্থানে থাকা সেরা চারটি দল।

বিশ্বকাপ বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে নাম লেখানো এই ১২টি দল আবার সরাসরি এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। উল্লেখ্য, ২০২৩ সালে চীনে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের পরবর্তী আসর। অংশ নেবে মোট ২৪টি দল।

বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের গ্রুপগুলো:

গ্রুপ ‘এ’: চীন, সিরিয়া, ফিলিপাইন, মালদ্বীপ, গুয়াম।

গ্রুপ ‘বি’: অস্ট্রেলিয়া, জর্ডান, চাইনিজ তাইপে, কুয়েত, নেপাল।

গ্রুপ ‘সি’: ইরান, ইরাক, বাহরাইন, হংকং, কম্বোডিয়া।

গ্রুপ ‘ডি’: সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর।

গ্রুপ ‘ই’: কাতার, ওমান, ভারত, আফগানিস্তান, বাংলাদেশ।

গ্রুপ ‘এফ’: জাপান, কিরগিজস্তান, তাজিকিস্তান, মিয়ানমার, মঙ্গোলিয়া।

গ্রুপ ‘জি’: আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া।

গ্রুপ ‘এইচ’: দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, লেবানন, তুর্কমেনিস্তান, শ্রীলঙ্কা।

Comments

The Daily Star  | English

Govt may go for quota reforms

The government is considering a “logical reform” in the quota system in the public service, but it will not take any initiative to that end or give any assurances until the matter is resolved by the Supreme Court.

1d ago