দুদক চেয়ারম্যান ‘সরল বিশ্বাস’ বলতে কী বুঝিয়েছেন, তা পরিষ্কার নয়: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান সরল বিশ্বাস বলতে কী বুঝিয়েছেন, তা পরিষ্কার নয়। এ বিষয়টি পরিষ্কার হতে হবে।
Qader
১৯ জুলাই ২০১৯, ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান সরল বিশ্বাস বলতে কী বুঝিয়েছেন, তা পরিষ্কার নয়। এ বিষয়টি পরিষ্কার হতে হবে।

তিনি বলেন, “সরকার যেকোনো দুর্নীতিকে দুর্নীতি হিসেবেই দেখবে। এটিকে অন্যভাবে দেখার উপায় নেই।”

আজ (১৯ জুলাই) সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দুদক চেয়ারম্যানের বক্তব্যের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি এ কথা বলেন।

গতকাল ঢাকায় জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে ফৌজদারি দণ্ডবিধির কথা উল্লেখ করে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, “সরল বিশ্বাসে কোনো কাজ অপরাধ নয়। তবে সেটা প্রমাণ করতে হবে যে কাজটা সরল বিশ্বাসে করা হয়েছে।”

উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী ও তাদের ইন্ধনদাতাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা সম্পর্কে কাদের বলেন, “কোন সাংগঠনিক ব্যবস্থা যত কঠিনই হোক না কেনো, আমরা প্রথমে কারণ দর্শাতে বলি। তিন সপ্তাহের মধ্যে কারণ দর্শাতে হবে কেনো আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না। সহযোগীদের মধ্যে যারা বিদ্রোহী ছিলো বা সহায়তা করেছে তাদের সংশ্লিষ্ট সংগঠন থেকে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।”

বিএনপির সাংগঠনিক কাজে সরকার বাধা দিচ্ছে, দলটির এমন অভিযোগ প্রসঙ্গে কাদের বলেন, “বিএনপির কোথাও কোনো সভায় পুলিশ বাঁধা দেয়নি। সবখানে তারা সভার অনুমতি পেয়েছে। সরকারের বিরুদ্ধে কল্পিত অভিযোগ ছাড়া বিএনপির কিছু নেই।”

বন্যা মোকাবিলায় দল ও সরকারের ভূমিকা নিয়ে কাদের বলেন, “আজও জামালপুর ও গাইবান্ধায় আমাদের প্রতিনিধি গিয়েছে। আমাদের টিম বন্যাদুর্গত এলাকায় যাচ্ছে। সরকারও আন্তরিক ও ব্যবস্থা নিচ্ছে।”

জাতীয় পার্টির রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে এক প্রশ্নের জবাবে কাদের বলেন, “জাতীয় পার্টি প্রধান বিরোধী দল, সংসদে অনেকগুলো আসন আছে। রাজনীতিতে তারাই টিকে থাকবে যারা সময়োপযোগী রাজনীতি চর্চা করবে।”

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago