৭ মাসে ডেঙ্গু আক্রান্ত ১০৫২৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর

চলতি বছরের সাত মাসে রেকর্ডসংখ্যক ১০ হাজার ৫২৮ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব থেকে এই তথ্য জানা গেছে।
ডেঙ্গু
স্টার ফাইল ছবি

চলতি বছরের সাত মাসে রেকর্ডসংখ্যক ১০ হাজার ৫২৮ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব থেকে এই তথ্য জানা গেছে।

অধিদপ্তরের হিসাব বলছে গত ১৮ বছরের মধ্যে এবারই সবচেয়ে বেশি মানুষ মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৬৮৩ জন রোগী দেশজুড়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এক দিনের হিসাবে এই সংখ্যাও এখন পর্যন্ত সর্বোচ্চ।

হিসাব থেকে দেখা যাচ্ছে গত ১০ বছরে দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৯ গুণ বেড়ে গেছে।

চলতি বছরের প্রথম সাত মাসের তথ্য থেকে এই হিসাব করা হয়েছে। পরিস্থিতি এখনই নিয়ন্ত্রণ করা না গেলে শীতকাল আসা পর্যন্ত আরও বহু মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হবেন বলেই ধারণা করছেন বিশেষজ্ঞরা।

সরকারি তথ্য অনুযায়ী, ২০০৮ সালে দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ১৫৩। সে বছর এই রোগে কেউ মারা যায়নি। আর গত বছর আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ১৪৮ আর প্রাণ গেছে ২৬ জনের।

অন্যদিকে গত বছরের জুন মাসে যেখানে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন ২৯৫ জন সেখানে এবছরের জুনে এর সংখ্যা প্রায় পাঁচ গুণ বেড়ে ১ হাজার ৭৫৩ হয়েছে। আর গত বছর জুলাইয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৯৪৬ জন সেখানে এবছর জুলাইয়ে গতকাল পর্যন্ত ভুগেছেন ৭ হাজার ৫১৩ জন।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

12h ago