নতুন স্পিন কোচ ভেট্টোরি, পেস বোলিং কোচ ল্যাঙ্গেবেল্ট

বাংলাদেশের নতুন বোলিং কোচ হিসেবে যোগ দিচ্ছেন নিউজিল্যান্ডের সাবেক খ্যাতনামা স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি। আর পেস বোলিং কোচ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ পাচ্ছে সাবেক প্রোটিয়া পেসার চার্ল ল্যাঙ্গেবেল্টকে।
বাংলাদেশের নতুন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেবেল্ট, স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি

বাংলাদেশের নতুন বোলিং কোচ হিসেবে যোগ দিচ্ছেন নিউজিল্যান্ডের সাবেক খ্যাতনামা স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি। আর পেস বোলিং কোচ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ পাচ্ছে সাবেক প্রোটিয়া পেসার চার্ল ল্যাঙ্গেবেল্টকে।

ভেট্টোরি আসছে নভেম্বরে ভারত সফরের থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের হয়ে কাজ করবেন তিনি। আর ল্যাঙ্গেবেল্ট দ্রুততম সময়ের মধ্যেই যোগ দেবেন কাজে। তার সঙ্গেও চুক্তি টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। 

শনিবার বোর্ড সভা শেষে সভাপতি নাজমুল হাসান নতুন পেস ও স্পিন বোলিং কোচের নাম ঘোষণা করেন। এই দুজন কোর্টনি ওয়ালশ ও সুনীল যোশীর স্থলাভিষিক্ত হচ্ছেন।

ল্যাঙ্গেবেল্টকে পূর্ণাঙ্গ মেয়াদে পেলেও কোচ হিসেবে আইপিএলে নাম কুড়ানো সাবেক বাঁহাতি স্পিনার ভেট্টোরিকে পূর্ণাঙ্গ মেয়াদে পাচ্ছে না বাংলাদেশ। নভেম্বরে ভারত সফরের আগে যোগ দিয়ে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মোট ১০০ দিন বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করবেন তিনি। 

চলতি বিশ্বকাপের পর ওয়ালশ ও যোশীর সঙ্গে চুক্তি শেষ হয় বিসিবির। তবে এই দুজনের পারফরম্যান্সের খুশি না হওয়ায় বোর্ড চুক্তি যে নবায়ন করছে না, তা আগেই জানা গিয়েছিল।

এছাড়া সীমিত পরিসরের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির কাজে খুশি হওয়ায় তার সঙ্গে চুক্তি নবায়ন করছে বিসিবি। ম্যাকেঞ্জি আগের মতই ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণে ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন। নতুন চুক্তি অনুযায়ী তার কাজের মেয়াদ শেষ হবে ২০২০ সালের নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত।

বোর্ড সভায় এসব সিদ্ধান্ত নিয়ে বেরিয়ে গণমাধ্যমকে বিসিবি প্রধান বলেন,  ‘পেস বোলিং কোচ খুঁজছিলাম আমরা। অনেকগুলো নাম এসেছিল আমাদের কাছে। আমরা অবশেষে চার্ল ল্যাঙ্গেবেল্টকে চূড়ান্ত করেছি। সে ২০১৭ পর্যন্ত ছিল দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ। তার সঙ্গে সব কিছু চূড়ান্ত হয়ে গেছে। তিনি সংক্ষিপ্ত নয় পুরো সময়ের জন্যই আমাদের সঙ্গে যোগ দিচ্ছেন।’

‘স্পিন বোলিং কোচও আমরা পূর্ণ মেয়াদে পেয়েছিলাম। কিন্তু আমাদের যাকে পছন্দ তাকে আবার পূর্ণ মেয়াদে পাওয়া যাচ্ছে না। তাকে পাওয়া যাবে ভারত সফরের আগে থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তিনি হচ্ছেন ড্যানিয়েল ভেট্টোরি। তাকে আমরা নিচ্ছি। এই সময়ে তিনি আমাদের ১০০ দিন সময় দেবেন।'  

তবে প্রধান কোচ নিয়ে এখনো কোন সিদ্ধান্তে আসেনি বোর্ড। বিসিবি প্রধান জানান প্রধান কোচের জন্য তাদের তালিকায় আছে কয়েকজনের নাম। শীঘ্রই এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে আসবেন বলে জানান তিনি।

Comments