‘ভারতরত্ন’ পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়

ভারতের ১৩ তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে দেশটির সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা “ভারতরত্ন” উপাধিতে ভূষিত করা হচ্ছে। আগামী ৮ আগস্ট প্রাক্তন এই রাষ্ট্রপতির হাতে ভারতরত্ন সম্মাননা তুলে দেওয়া হবে। প্রণব মুখোপাধ্যায়কে এই উপাধিতে ভূষিত করবেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
প্রণব মুখার্জী। ছবি: সংগৃহীত

ভারতের ১৩ তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে দেশটির সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা “ভারতরত্ন” উপাধিতে ভূষিত করা হচ্ছে। আগামী ৮ আগস্ট প্রাক্তন এই রাষ্ট্রপতির হাতে ভারতরত্ন সম্মাননা তুলে দেওয়া হবে। প্রণব মুখোপাধ্যায়কে এই উপাধিতে ভূষিত করবেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

ভারতের রাষ্ট্রপতি ভবনের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম সূত্রে এই তথ্য পাওয়া গিয়েছে।

ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতির এই সম্মানপ্রাপ্তিতে শুভেচ্ছা জ্ঞাপন করেছেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় মোদি লিখেছেন, “সমসাময়িককালে সেরা কূটনীতিক প্রণব বাবু। দশকের পর দশক নিঃস্বার্থভাবে দেশের সেবা করেছেন তিনি।”

চলতি বছরের জানুয়ারিতে প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্নের জন্য মনোনীত করেছিলো ভারতের বর্তমান বিজেপি-শাসিত সরকার।

ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে কার্যকাল শেষের পর ভারতরত্নের জন্য মনোনীত হন প্রণব মুখোপাধ্যায়।

কংগ্রেসের রাজনীতির অন্যতম প্রাণপুরুষ প্রণব মুখোপাধ্যায় কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রায় সমস্ত গুরুত্বপূর্ণ পদ আলোকিত করেছেন। বাদ গিয়েছে শুধু প্রধানমন্ত্রীর পদটি।

২০১২ সালে রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ২০১৭ সালের জুলাইয়ে শেষ হয় তার কার্যকাল।

রাষ্ট্রপতি পদ থেকে অবসর গ্রহণের পরও নানা সামাজিক কাজে যুক্ত রয়েছেন প্রণব মুখোপাধ্যায়। গত বছর নাগপুরে হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস-এর সদর দপ্তরে একটি কর্মসূচিতে তার যোগদান নিয়ে বিতর্ক তৈরি হয়। সমালোচিত হয়েছেন তার দল কংগ্রেসর অন্দরেও।

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pru Marma, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

8h ago