ফার্ম ফ্রেশ, প্রাণের পাস্তুরিত দুধ বিক্রিতে বাধা নেই

ফার্ম ফ্রেশ ও প্রাণ মিল্কের পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনের ওপর থেকে বাধা সরেছে। মিল্কভিটার ওপর থেকে নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পর সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি আজ এই দুই প্রতিষ্ঠানের পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনের ওপর থেকেও নিষেধাজ্ঞা সাময়িকভাবে সরালেন।

ফার্ম ফ্রেশ ও প্রাণ মিল্কের পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনের ওপর থেকে বাধা সরেছে। মিল্কভিটার ওপর থেকে নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পর সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি আজ এই দুই প্রতিষ্ঠানের পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনের ওপর থেকেও নিষেধাজ্ঞা সাময়িকভাবে সরালেন।

১৪টি কোম্পানির পাস্তুরিত দুধে হাইকোর্ট ২৮ জুলাই নিষেধাজ্ঞা আদেশ দিয়েছিলেন। এই আদেশ স্থগিত চেয়ে প্রাণ মিল্ক ও ফার্ম ফ্রেশের পক্ষ থেকে পৃথক দুটি আবেদন করা হয়। শুনানি শেষে চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান আকিজ ফুড এন্ড বেভারেজ ও প্রাণ ডেইরি লিমিটেডের ওপর নিষেধাজ্ঞার আদেশের অংশটি পাঁচ সপ্তাহের জন্য স্থগিত করেন।

সেই সঙ্গে কোম্পানিদুটিকে হাইকোর্টের আদেশ চ্যালেঞ্জ করে আগামী পাঁচ সপ্তাহের মধ্যে তাদেরকে এই আদালতে পৃথক আবেদন করতে বলা হয়েছে।

দুই কোম্পানির পক্ষে শুনানিতে অংশ নেওয়া এটর্নি জেনারেল মাহবুবে আলম দ্য ডেইলি স্টারকে বলেন, ফার্ম ফ্রেশ ও প্রাণ দুধে যে মাত্রায় সীসা ও এন্টিবায়োটিক পাওয়া গেছে তা বিপদ সীমা অতিক্রম করেনি।

চেম্বার বিচারকের আদেশের পর পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনের ওপর আর কোনো আইনগত বাধা রইল না বলে যোগ করেন এটর্নি জেনারেল।

বিএসটিআই’র অনুমোদন প্রাপ্ত ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধে এন্টিবায়োটিক ও সীসার উপস্থিতির প্রতিবেদন আসার পর হাইকোর্ট ২৮ জুলাই স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দিয়েছিলেন। কোম্পানিগুলোকে দুধ উৎপাদন ও বিপণন পাঁচ সপ্তাহের জন্য বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়। এই আদেশ স্থগিত চেয়ে মিল্ক ভিটা গতকাল সোমবার চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। শুনানি নিয়ে গতকাল চেম্বার আদালত মিল্ক ভিটার ক্ষেত্রে হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন।

আজকে আরও দুই কোম্পানির পক্ষে আদেশ আসার পর উৎপাদন ও বিপণন স্থগিত থাকা অপর ১১টি কোম্পানির ব্র্যান্ডগুলো হচ্ছে আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্টস লিমিটেডের আফতাব, আমেরিকান ডেইরি লিমিটেডের মু, বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেডের ডেইরি ফ্রেশ, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্টের আড়ং ডেইরি, ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেডের আয়রান, ইছামতি ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের পিউরা, ইগলু ডেইরি লিমিটেডের ইগলু, উত্তরবঙ্গ ডেইরির মিল্ক ফ্রেশ, শিলাইদহ ডেইরির আল্ট্রা, পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজের আরওয়া ও তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের সেফ।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

4h ago