শিখতে গেলে ভুল হবে, তবে এক সময় ঠিক হবে: আতিকুল ইসলাম

ডেঙ্গু মোকাবিলায় ‘অভিজ্ঞতার অভাব’ থাকার কথা জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, “ডেঙ্গুতে আক্রান্ত একটি রোগীর মৃত্যুও কাম্য নয়। আমরা চেষ্টা করছি, ভুল তো হতেই পারে। শিখতে গেলে ভুল হবে, তবে এক সময় ঠিক হবে। আমার সততার কোনো অভাব নেই। তবে অভিজ্ঞতার অভাব আছে।”
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ফাইল ছবি

ডেঙ্গু মোকাবিলায় ‘অভিজ্ঞতার অভাব’ থাকার কথা জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, “ডেঙ্গুতে আক্রান্ত একটি রোগীর মৃত্যুও কাম্য নয়। আমরা চেষ্টা করছি, ভুল তো হতেই পারে। শিখতে গেলে ভুল হবে, তবে এক সময় ঠিক হবে। আমার সততার কোনো অভাব নেই।তবে অভিজ্ঞতার অভাব আছে।”

তিনি বলেন, “ডেঙ্গু যে কোনও সিজনাল রোগ নয়, তা প্রমাণিত হয়েছে। কাজেই ৩৬৫ দিনই এ বিষয়টি নিয়ে গবেষণা করতে হবে।”

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত “ডেঙ্গু প্রকোপ ও সম্মিলিত প্রচেষ্টা” শীর্ষক আন্তঃমন্ত্রণালয় আলোচনা সভায় সর্বশেষ ডেঙ্গু পরিস্থিতি পর্যালোচনায় এসব কথা বলেন মেয়র।

ঢাকা দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকন বলেছেন, “সকলের প্রচেষ্টায় আগামী সেপ্টেম্বরের মধ্যেই আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে আনতে সক্ষম হব।”

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “ডেঙ্গু প্রতিরোধে চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে এর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।”

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে এই সভায় অন্যান্যদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র উপস্থিত ছিলেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ঢাকার দুই সিটি করপোরেশন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ দেশের সকল মানুষের সচেতনতা ও সম্মিলিত উদ্যোগে খুব শিগগিরই দেশে ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে চলে আসবে।”

“ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বাস্থ্য সেবা বিভাগের সংশ্লিষ্টরা সার্বক্ষণিক  মনিটরিং করছে। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় মশার উৎপত্তিস্থল ধ্বংস করার পাশাপাশি শিগগিরই মশক নিধনে কার্যকর ওষুধ আনা হচ্ছে।”

জাহিদ মালেক এসময় আরও বলেন,  প্রধানমন্ত্রী লন্ডনে চিকিৎসাধীন থাকা অবস্থায় প্রতিদিন ডেঙ্গু পরিস্থিতির খোঁজ খবর নিচ্ছেন এবং দিক নির্দেশনাও দিচ্ছেন।

আরও পড়ুন: মেয়র সাঈদ খোকনের দাবি, ‘১১ ওয়ার্ড ডেঙ্গুমুক্ত’

আরও পড়ুন: ডেঙ্গু মোকাবিলায় ভারত থেকে বিশেষজ্ঞ আনছে ডিএনসিসি

Comments

The Daily Star  | English
40% broadband connections restored

Most broadband connections likely to be restored today: ISPAB

40 percent restored so far, says president of Internet Service Providers Association

1h ago