ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশের যুবারা

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে দেশটিতে চলমান ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা। ৭২ রানের বড় ব্যবধানে জিতে আকবর আলির নেতৃত্বাধীন দল সবার আগে জায়গা করে নিয়েছে শিরোপার লড়াইয়ের মঞ্চে।
bangladesh u_19
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। ফাইল ছবি

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে দেশটিতে চলমান ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা। ৭২ রানের বড় ব্যবধানে জিতে আকবর আলির নেতৃত্বাধীন দল সবার আগে জায়গা করে নিয়েছে শিরোপার লড়াইয়ের মঞ্চে।

ষষ্ঠ ম্যাচে এটি বাংলাদেশের চতুর্থ জয়। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। বাকিটিতে হেরেছে যুবারা। ফলে ৬ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে তারা। দ্বিতীয় স্থানে থাকা ভারতের অর্জন ৫ ম্যাচে ৫ পয়েন্ট। সমান ম্যাচে ২ পয়েন্ট নিয়ে সবার নিচে ইংল্যান্ড।

বৃহস্পতিবার (১ আগস্ট) টসে হেরে ব্যাটিংয়ে নেমে ৪৭.১ ওভারে ২২৪ রানে অলআউট হয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। জবাবে ইংলিশ যুবারা ৩৯ ওভারে গুটিয়ে যায় মাত্র ১৫২ রানে।

উদ্বোধনী জুটি দ্রুত ভাঙার পর ওপেনার তানজিদ হাসান ও তিনে নামা মাহমুদুল হাসান জয় মিলে দ্বিতীয় উইকেটে ১০৮ রানের জুটি গড়েন। তৃতীয় উইকেটে তৌহিদ হৃদয়ের সঙ্গে ৭৮ রানের আরেকটি দারুণ জুটি গড়েন তানজিদ। তাতে বড় সংগ্রহের স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ।

কিন্তু ৪০তম ওভারে তানজিদ সেঞ্চুরি করে বিদায় নিলে এবং এক বল পরই হৃদয় রানআউটে কাটা পড়লে হুড়মুড় করে ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস। মাত্র ২০ রানের মধ্যে পতন হয় শেষ ৮ উইকেটের।

তানজিদ বাংলাদেশের পক্ষে ১১৩ বলে সর্বোচ্চ ১১৭ রান করেন। তার ইনিংসে ছিল ১৬ চার ও ২ ছক্কা। জয়ের ব্যাট থেকে আসে ৬৮ বলে ৪১ রান। হৃদয় ৫২ বলে করেন ৩১ রান। ইংল্যান্ডের পক্ষে নিক কিম্বার ৫ উইকেট নেন ৩৮ রানে।

জবাব দিতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের তোপের মুখে পড়ে ইংলিশরা। দলীয় ৫১ রানের মধ্যে অর্ধেক উইকেট খুইয়ে ফেলে তারা। সেখান থেকে টেনে দলকে দেড়শো পার করান জ্যাক হেইন্স ও ফিনলে বিন। হেইন্স ৪৩ বলে ৪০ ও বিন ৪৫ বলে ৩০ রান করেন।

বাংলাদেশের হয়ে বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান ও ডানহাতি পেসার তানজিম হাসান সাকিব ৩টি করে উইকেট নেন। এছাড়া আরেক ডানহাতি পেসার শাহিন আলম ও বাঁহাতি পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী ২টি করে উইকেট পান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ২২৪ (৪৭.১ ওভারে) (তানজিদ ১১৭, ইমন ৪, জয় ৪১, হৃদয় ৩১, শাহাদাত ০, আকবর ১১, শামিম ১, মৃত্যুঞ্জয় ০, সাকিব ১, রাকিবুল ২, শাহিন ১*; কিম্বার ৫/৩৮, কালেন ১/৩৯, গোল্ডসওয়ার্দি ০/৪০, ব্যাল্ডাররসন ০/৩০, কাদরি ০/৪১, হিল ১/৩৪)

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল: ১৫২ (৩৯ ওভারে) (চার্লসওয়ার্থ ৪, ক্লার্ক ৪, মোসলে ১৭, হেইন্স ৪০, গোল্ডসওয়ার্দি ২, হিল ১, ব্যাল্ডারসন ১৮, বিন ৩০, কিম্বার ১১, কালেন ৬, কাদরি ০*; সাকিব ৩/২৮, শামিম ০/২৮, শাহিন ২/২৯, মৃত্যুঞ্জয় ২/২৩, রাকিবুল ৩/১৯, হৃদয় ০/২০)।

Comments

The Daily Star  | English

MSC participation reflected Bangladesh's commitment to global peace: PM

Prime Minister Sheikh Hasina today said her participation at Munich Security Conference last week reflected Bangladesh's strong commitment towards peace, sovereignty, and overall global security

2h ago