উইন্ডিজের বিপক্ষে ঘাম ঝরিয়ে জিতল ভারত

বিগহিটারে পূর্ণ ওয়েস্ট ইন্ডিজকে মাত্র একশোর নিচে বেঁধে ফেললেও জয় পেতে ঘাম ঝরাতে হয়েছে ভারতকে। উত্তেজনায় ঠাসা লো-স্কোরিং ম্যাচে বিরাট কোহলি বাহিনীর জয়টা এসেছে মাত্র ৪ উইকেটের ব্যবধানে।
navdeep saini
নবদিপ সাইনি। ছবি: এএফপি

বিগহিটারে পূর্ণ ওয়েস্ট ইন্ডিজকে মাত্র একশোর নিচে বেঁধে ফেললেও জয় পেতে ঘাম ঝরাতে হয়েছে ভারতকে। লো-স্কোরিং ম্যাচে বিরাট কোহলি বাহিনীর জয়টা এসেছে মাত্র ৪ উইকেটের ব্যবধানে।

শনিবার (৩ আগস্ট) ফ্লোরিডার লডারহিলে প্রথম টি-টোয়েন্টিতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভার খেলে ৯ উইকেট হারিয়ে মাত্র ৯৫ রান করে উইন্ডিজ। জবাবে ১৭.২ ওভারে ৯৮ রান তুলে জয় নিশ্চিত করে ভারত। এজন্য তাদের হারাতে হয় ৬ উইকেট। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা।

ইনিংসের শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে উইন্ডিজ। দুই ওপেনার জন ক্যাম্পবেল ও এভিন লুইস রানের খাতা খুলতে পারেননি। তিনে নামা নিকোলাস পুরানই কেবল একশোর বেশি স্ট্রাইক রেটে রান তুলেছেন। তিনি অবশ্য টিকতে পারেননি বেশিক্ষণ। ১৬ বলে ২০ রান করে অভিষেক টি-টোয়েন্টি খেলতে নামা পেসার নবদিপ সাইনির শিকার হন তিনি।

এরপর শিমরন হেটমায়ার ও রভম্যান পাওয়েল দ্রুত বিদায় নিলে দলীয় ৩৩ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ক্যারিবিয়ানরা। সেখান থেকে একাই প্রতিরোধ লড়াই চালান কাইরন পোলার্ড। ২ চার ও ৪ ছক্কায় সাজানো তার ৪৯ বলে ৪৯ রানের ইনিংসে ভর দিয়েই শতরানের কাছাকাছি পৌঁছাতে পারে দলটি।

পুরান-পোলার্ড বাদে উইন্ডিজের কোনো ব্যাটসম্যান দুই অঙ্ক ছুঁতে পারেননি। অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট লম্বা সময় ক্রিজে থেকে দলের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ৯ রান করেন ২৪ বল খেলে! পোলার্ডের সঙ্গে গড়েন ইনিংসের সেরা ৩৪ রানের জুটি। দলটির চার ব্যাটসম্যান মারেন ডাক।

ভারতের হয়ে আন্তর্জাতিক অভিষেকে আলো ছড়ান সাইনি। ৪ ওভারের কোটা পূর্ণ করে একটি মেডেনসহ ১৭ রানে ৩ উইকেট নেন তিনি। ১৯ রান খরচায় ২ উইকেট পান ভুবনেশ্বর কুমার।

লক্ষ্য তাড়ায় ভারতের শুরুটাও হয় উইন্ডিজের মতোই। দলীয় ৪ রানের মাথায় আউট হন শিখর ধাওয়ান। আরেক ওপেনার রোহিত শর্মা ও রিশভ পান্তকে পরপর দুই বলে সাজঘরে পাঠান সুনিল নারিন। রোহিত ২৫ বলে ২৪ রান করেন সমান ২টি করে চার ও ছয়ে। পান্ত বিদায় নেন শূন্যতে।

৩২ রানে ৩ উইকেট হারানো ভারত চতুর্থ উইকেট জুটিতে পায় আরও ৩২ রান। মনিশ পান্ডে ও কোহলির ব্যাটে চড়ে এগিয়ে যায় লক্ষ্যের দিকে। তবে ৫ রানের ব্যবধানে এ দুজন আউট হয়ে মাঠ ছাড়লে চাপে পড়ে যায় দলটি। তখনও জয় থেকে ভারত ছিল ২৭ রান দূরে। তবে শঙ্কা কাটিয়ে শেষ পর্যন্ত ঠিকই জয় নিশ্চিত করে তারা।

ভারতীয় দলনেতা কোহলি স্বভাববিরুদ্ধ ব্যাটিংয়ে ২৯ বলে ১৯ রান করেন। তার ইনিংসে চার ছিল মাত্র একটি। মনিশ ১৪ বলে ১৯ ও ক্রুনাল পান্ডিয়া ১৪ বলে ১২ রান করেন। রবিন্দ্র জাদেজা ৯ বলে ১০ রান করে অপরাজিত থাকেন। উইন্ডিজের হয়ে ২টি করে উইকেট নেন নারিন, শেলডন কটরেল ও কিমো পল।

ম্যাচসেরার পুরস্কার ওঠে সাইনির হাতে। একই ভেন্যুতে আগামীকাল রবিবার অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

Comments