মাশরাফির বিদায়ী ম্যাচ নিয়ে ধোঁয়াশা

জিম্বাবুয়ে আসবে কি আসবে না, যদি আসে তাহলে সেটা কি ওয়ানডে সিরিজ হবে নাকি টি-টোয়েন্টি, এ দুটো প্রশ্নই বেশ কিছুদিন ধরে ঘুরপাক খাচ্ছে ক্রিকেটমহলে। ত্রিদেশীয় সিরিজটি যদি ওয়ানডে ফরম্যাটে হয়, তাহলে সেটা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার শেষ সিরিজ হবে কি না সেটাও নিশ্চিত করেছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ বিষয়ে মাশরাফির পক্ষে থেকেও কোন বক্তব্য মিলেনি। এমন পরিস্থিতিতে আরও একবার ধোঁয়াশাপূর্ণ কথাই বলে গেলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।
mashrafe mortaza
ছবি: রয়টার্স

জিম্বাবুয়ে আসবে কি আসবে না, যদি আসে তাহলে সেটা কি ওয়ানডে সিরিজ হবে নাকি টি-টোয়েন্টি, এ দুটো প্রশ্নই বেশ কিছুদিন ধরে ঘুরপাক খাচ্ছে ক্রিকেটমহলে। ত্রিদেশীয় সিরিজটি যদি ওয়ানডে সংস্করণে হয়, তাহলে সেটা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার শেষ সিরিজ হবে কি না সেটাও নিশ্চিত করেছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ বিষয়ে মাশরাফির পক্ষে থেকেও কোন বক্তব্য মিলেনি। এমন পরিস্থিতিতে আরও একবার ধোঁয়াশাপূর্ণ কথাই বলে গেলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

সেপ্টেম্বরে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের কথা রয়েছে বিসিবির। কিন্তু হুট করেই আইসিসি জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করায় এ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। তবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বিসিবি। পাশাপাশি টি-টোয়েন্টি সিরিজকে ওয়ানডে সিরিজে রূপান্তর করার চেষ্টাও চালানো হচ্ছে। এমনটা হলে এটাই হতে পারে অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ। নিজামউদ্দিনের ইঙ্গিত এমনই।

ইঙ্গিত দিলেও বিষয়টি খোলাসা করে বলেননি নিজামউদ্দিন। ত্রিদেশীয় সিরিজ হলে সেখানেই মাশরাফি বিদায় নিবেন কি না জানতে চাইলে উত্তরে তিনি বলেন, 'এখানে পলিসিগত ব্যাপারও আছে। এখনও পর্যন্ত আফগানিস্তান এবং জিম্বাবুয়েকে নিয়ে যে সিরিজের ব্যাপারে  কথা হচ্ছে বা যোগাযোগ হচ্ছে তাতে ত্রিদেশীয় (ওয়ানডে) সিরিজের ব্যাপারেই বলা আছে।'

মাশরাফির বিদায়ী সিরিজ সম্পর্কে জানতে চাইলে যেহেতু নিজামউদ্দিন সংস্করণ বদলের চেষ্টার কথা জানান, তাতে দুয়ে দুয়ে চার মিলিয়ে নিবেন যে কেউই। কিন্তু তারপরও স্পষ্ট করে না বলায় ধোঁয়াশা থেকেই যাচ্ছে। অন্যদিকে খোলাসা করে কিছু বলছেন না মাশরাফিও। নিজের শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন, এ কথা নিজেই স্বীকার করেছেন ওয়ানডে অধিনায়ক। কিন্তু বয়স যা, তাতে ক্রিকেট ছাড়ার খুব কাছে চলে এসেছেন তিনি।

তবে জিম্বাবুয়েকে পাওয়ার ব্যাপারে দারুণ আশাবাদী বিসিবি। নিজামউদ্দিনের ভাষায়, 'এফটিপি অনুযায়ী আফগানিস্তানের যে সফরটা ছিল সেটাকে আমরা জিম্বাবুয়ের অনুরোধে একটা ত্রিদেশীয় সিরিজ করার সিদ্ধান্ত নেই গত আইসিসি মিটিংয়ে। এখন যেটা হয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের কিছু নিষেধাজ্ঞার কারণে তাদের অংশগ্রহণ নিয়ে কিছু সংশয় তৈরি হয়েছে। কিন্তু তাদের ক্রিকেট বোর্ড আমাদের কাছে সময় চেয়েছে যে এই বিষয়টি তারা মানিয়ে নিতে পারবে বা সিরিজে অংশ নিবে। আমরা আশা করছি দ্রুত তাদের ক্রিকেট বোর্ডের নিশ্চয়তা আমরা পাবো।'

ইংল্যান্ড বিশ্বকাপটি ভালো যায়নি মাশরাফির। আট ম্যাচে উইকেট মিলেছে মাত্র একটি। এমনকি পুরো ফিটও ছিলেন না। এরপর থেকেই তার অবসর নিয়ে গুঞ্জনটা জোরালো হয়। বিসিবিও বিষয়টি আমলে নেয়। এ নিয়ে ভক্তদেরও আগ্রহের শেষ নেই। এখন দেখার বিষয়, শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত আসে।

Comments

The Daily Star  | English

Fire breaks out in Gazipur warehouse

A fire broke out in a fabric warehouse in Konabari area of ​​Gazipur City Corporation this afternoon

9m ago