গুরুতর অনিয়ম ও নৈতিক স্খলনের জন্যে সিইসি ও অন্য কমিশনারদের পদত্যাগ করা উচিত: টিআইবি

জাতীয় সংসদ ও উপজেলা নির্বাচনের জন্য প্রশিক্ষণের নামে প্রধান নির্বাচন কমিশনার, অন্যান্য নির্বাচন কমিশনার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে প্রকাশিত সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
tib

জাতীয় সংসদ ও উপজেলা নির্বাচনের জন্য প্রশিক্ষণের নামে প্রধান নির্বাচন কমিশনার, অন্যান্য নির্বাচন কমিশনার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে প্রকাশিত সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সাংবিধানিক সংস্থাটির সুনাম ও মর্যাদা পুনরুদ্ধারের স্বার্থে অভিযুক্তদের অবিলম্বে পদত্যাগের দাবি তোলা হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশনের সাংবিধানিক ও অন্যান্য পদস্থ কর্মকর্তা প্রশিক্ষণ কর্মশালায় ‘বিশেষ বক্তা’, ‘কোর্স উপদেষ্টা’ ও ‘কোর্স পরিচালক’ হিসেবে বিপুল অংকের অর্থ ‘সম্মানী’ ও ‘ভাতা’ হিসেবে গ্রহণ করেছেন বলে গণমাধ্যমে প্রকাশিত সংবাদে টিআইবি হতাশ ও উদ্বিগ্ন।

এ অনৈতিক ঘটনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বালিশ দুর্নীতিকেও ম্লান করে দিয়েছে বলে মনে করছে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সিইসি ও অন্যান্য কমিশনারসহ সাংবিধানিক প্রতিষ্ঠানটির পদস্থ কর্মকর্তাদের এ ধরনের কার্যক্রম সম্পূর্ণ অনৈতিক ও অনভিপ্রেত। স্বাধীন বাংলাদেশের ইতিহাসে পুরো একটি কমিশনের পদস্থ প্রায় সব কর্তাব্যক্তিদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ নজিরবিহীন।

“এছাড়া, এ ধরনের প্রশিক্ষণে অংশগ্রহণ না করেই সম্পৃক্ততার নামে জনগণের করের অর্থ আদায় একদিকে রীতিমতো আইনের গুরুতর লঙ্ঘন, ক্ষমতার অপব্যবহার ও সুস্পষ্ট দুর্নীতি, অপরদিকে যোগসাজশের মাধ্যমে অনৈতিক সুবিধা অর্জনের বিস্ময়কর নজির।”

ইসির মতো রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পুরো কমিশনকেই প্রশ্নবিদ্ধ করেছে উল্লেখ করে ড. জামান বলেন, প্রতিষ্ঠানটির সাংবিধানিক মর্যাদা পুনরুদ্ধারের স্বার্থে গুরুতর অনিয়ম ও নৈতিক স্খলনের জন্য সর্বোচ্চ দায়িত্বশীল হিসেবে দায় গ্রহণ করে সিইসি এবং অন্য কমিশনারদের অনতিবিলম্বে পদত্যাগ করা উচিত। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত সব অভিযোগের যথাযথ তদন্ত সাপেক্ষে অনিয়ম ও দুর্নীতির জন্য জবাবদিহি নিশ্চিত করা।

সাম্প্রতিক বিভিন্ন নির্বাচনে ইসি জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে দাবি করে টিআইবির নির্বাহী পরিচালক আরও বলেন, এমন সময়ে কমিশনের কর্তাব্যক্তিদের বিরুদ্ধে নৈতিক স্খলনজনিত এমন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পুরো কমিশনের জন্য আস্থার সংকট আরও ঘনীভূত করল।

Comments

The Daily Star  | English
government changed office hours

Govt office hours 9am-3pm from Sunday to Tuesday

The government offices will be open from 9:00am to 3:00pm for the next three days -- from Sunday to Tuesday -- this week, Public Administration Minister Farhad Hossain said today

1h ago