সুষমা স্বরাজের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
hasina swaraj
শেখ হাসিনা ও সুষমা স্বরাজ। ফাইল ছবি: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বর্তমানে লন্ডনে অবস্থানরত শেখ হাসিনা এক শোকবার্তায় সুষমা স্বরাজের পরিবারের শোকাহত সদস্যদের প্রতি সমবেদনা জানান।

প্রধানমন্ত্রী বলেন, “তিনি (সুষমা) বাংলাদেশের ভালো বন্ধু ছিলেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন ভালো বন্ধু হারালো।”

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে তার প্রেস সচিব ইহসানুল করিম জানান, দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে তার অবদানের কথা স্মরণ করবে বাংলাদেশ।

উল্লেখ্য, গতকাল রাতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ রাজনীতিবিদ সুষমা স্বরাজ মারা গেছেন।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, হৃদরোগে আক্রান্ত সুষমাকে মঙ্গলবার রাত ৯টার দিকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

নরেন্দ্র মোদির আগের সরকারে ২০১৪ থেকে চলতি বছরের ৩০ মে পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা সুষমা স্বরাজ অসুস্থতাজনিত কারণে মোদির এবারের সরকারে থাকেননি এবং নির্বাচনেও অংশ নেননি।

এদিকে সুষমা স্বরাজের মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করে টুইটে প্রধানমন্ত্রী মোদী বলেন, “ভারতীয় রাজনীতির একটি দুর্দান্ত অধ্যায়ের শেষ হলো। ভারত তার এক অসাধারণ নেতার মৃত্যুতে শোক করছে, যিনি মানুষের সেবা এবং দরিদ্রদের জীবনযাত্রার উন্নয়নে তার জীবন উৎসর্গ করেছেন।”

অপরদিকে মৃত্যুর মাত্র তিন ঘণ্টা আগেও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পদক্ষেপ নেওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন সুষমা স্বরাজ।

বিজেপির নির্বাহী সভাপতি জে পি নদ্দা জানান, সুষমা স্বরাজের মরদেহ আজ দুপুরে শেষবারের মতো দেখার জন্য দলীয় কার্যালয়ে রাখা হবে। পরে লোধি রোডের শ্মশানঘরে তার শেষকৃত্য সম্পন্ন করা হবে।

Comments

The Daily Star  | English

Have faith in the top court, you won't be disappointed, PM tells students

“I believe our students will get justice. They will not be disappointed,” she said while addressing the nation this evening

25m ago