কেবল নিউজিল্যন্ড সিরিজে বরখাস্ত হাথুরুসিংহে!

দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কা সফরে গেছে নিউজিল্যান্ড। এই সিরিজের আগে প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহেকে বরখাস্ত করার খবর বেরোয়। এবার জানা গেল, পুরোপুরি নয়, কেবল এই সিরিজের জন্যই হাথুরুসিংহেকে বরখাস্ত করেছে তারা। তবে স্থায়ীভাবে তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়ার অংশ হিসেবেই এই সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত। চুক্তির গোলমালের কারণেই না-কি এমন কৌশল এসএলসির।
hathurusinghe and ratnayeke
রুমেশ রত্নায়েকে (বামে) এবং চণ্ডিকা হাথুরুসিংহে (ডানে)। ছবি: এএফপি

দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কা সফরে গেছে নিউজিল্যান্ড। এই সিরিজের আগে প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহেকে বরখাস্ত করার খবর বেরোয়। এবার জানা গেল, পুরোপুরি নয়, কেবল এই সিরিজের জন্যই হাথুরুসিংহেকে বরখাস্ত করেছে তারা। তবে স্থায়ীভাবে তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়ার অংশ হিসেবেই এই সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত। চুক্তির গোলমালের কারণেই না-কি এমন কৌশল এসএলসির। 

হাথুরুসিংহের জায়গায় নিউজিল্যান্ড সিরিজে সাবেক ক্রিকেটার রুমেশ রত্নায়েকেকে অন্তর্বর্তীকালীন কোচ নির্বাচিত করেছে দেশটির ক্রিকেট বোর্ড (এসএলসি)।

বুধবার (৭ অগাস্ট) বোর্ডের সভাপতি শাম্মি সিলভা গণমাধ্যমের কাছে জানিয়েছেন, ‘নিউজিল্যান্ড সিরিজে দলের সঙ্গে সম্পৃক্ত থাকবেন হাথুরুসিংহে। এখনই আমরা এ বিষয়ে বিস্তারিত জানাতে পারছি না।’

২০১৭ সালের নভেম্বরে নিজ দেশের ক্রিকেট দলের দায়িত্ব নেন হাথুরুসিংহে। কিন্তু কোচ হওয়ার পর দল নির্বাচনসহ নানা ধরনের বিতর্কে জড়িয়ে পড়েন তিনি। তার অধীনে ইংল্যান্ড বিশ্বকাপের সেমিফাইনালে উঠতেও ব্যর্থ হয় শ্রীলঙ্কা। এরপর থেকেই এসএলসি চাইছে হাথুরুসিংহে যেন প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান। কিন্তু তাতে সায় নেই বাংলাদেশের সাবেক এই কোচের। বরং তিনি তার দায়িত্বের মেয়াদ সম্পূর্ণ করতে আগ্রহী। ফলে তৈরি হয়েছে জটিলতা।

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো হাথুরুসিংহের পারফরম্যান্সে মোটেও সন্তুষ্ট না। তাছাড়া এই হাই-প্রোফাইল কোচ যে বেতন পেয়ে থাকেন, তা নিয়েও আপত্তি আছে তার। প্রতি মাসে ৪০ হাজার ডলার পেয়ে থাকেন হাথুরুসিংহে। তার উত্তরসূরি হিসেবে নতুন যে তিনজন কোচকে বিবেচনায় রেখেছে এসএলসি, তাদের সবাই বিদেশি এবং তারা বেতন চাইছেন হাথুরুসিংহের প্রায় অর্ধেক (১৭ হাজার ৫০০ ডলার থেকে ২৫ হাজার ডলার)।

হাথুরুসিংহের সঙ্গে লঙ্কান বোর্ডের চুক্তি রয়েছে আরও ১৬ মাস। ফলে তাকে একেবারে বরখাস্ত করা হলে বড় অঙ্কের ক্ষতিপূরণ দিতে হবে এসএলসিকে। তাই তারা চাইছে, হাথুরুসিংহে নিজেই যেন পদত্যাগ করেন। হারিন আশাবাদ প্রকাশ করেছেন যে, নিউজিল্যান্ড সিরিজ শুরু হওয়ার আগেই স্বেচ্ছায় বিদায় জানিয়ে দেবেন হাথুরুসিংহে। এরকম কিছু না ঘটলে তারা আইনের আশ্রয় নিতেও দ্বিধা করবেন না বলে মন্তব্য করেছেন তিনি।

হারিন বলেছেন, ‘যদি হাথুরুসিংহে সরে না যান, তবে আমরা আইনি পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করব অথবা তাকে বোর্ডের অন্য কোনো দায়িত্ব নিতে প্রস্তাব দেব।’

নিউজিল্যান্ড সিরিজে যে হাথুরুসিংহে কোচ পদে থাকছেন না, তা তাকে এরই মধ্যে জানিয়ে একটি চিঠি দেওয়া হয়েছে এসএলসির পক্ষ থেকে। তবে এ বিষয়ে এখনও নিজের কোনো প্রতিক্রিয়া জানাননি তিনি।

উল্লেখ্য, অন্তর্বর্তীকালীন কোচ রত্নায়েকে ২০১৭ সালের অগাস্ট থেকে শ্রীলঙ্কার পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ২০১৫ বিশ্বকাপে লঙ্কান পেসারদের কোচিং করিয়েছিলেন তিনি। তাছাড়া ২০১১ সালে অস্ট্রেলিয়া সফরে দলটির ভারপ্রাপ্ত কোচও ছিলেন তিনি। ১৯৮২ থেকে ১৯৯৩ সালের মধ্যে লঙ্কানদের জার্সিতে ২৩টি টেস্ট ও ৭০টি ওয়ানডে খেলেছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

BCL to hold protest rally at DU this afternoon

Bangladesh Chhatra League (BCL) will hold a protest rally today in response to recent attacks on students and activists

39m ago