পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ‘এ’ থেকে ‘সি’তে অবনমন আমিরের

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) গেল বছরের কেন্দ্রীয় চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন মোহাম্মদ আমির। এবারে অবনমন হয়েছে এই বাঁহাতি তারকা পেসারের। চলতি ২০১৯-২০ মৌসুমের জন্য পিসিবির ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে এক লাফে ‘সি’ ক্যাটাগরিতে নেমে গেছেন তিনি।
mohammad amir
মোহাম্মদ আমির। ছবি: এএফপি

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) গেল বছরের কেন্দ্রীয় চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন মোহাম্মদ আমির। এবারে অবনমন হয়েছে এই বাঁহাতি তারকা পেসারের। চলতি ২০১৯-২০ মৌসুমের জন্য পিসিবির ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে এক লাফে ‘সি’ ক্যাটাগরিতে নেমে গেছেন তিনি।

বৃহস্পতিবার (৮ অগাস্ট) কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের নাম প্রকাশ করেছে পিসিবি। ১ জুলাই, ২০১৯ থেকে আগামী ৩০ জুন, ২০২০ পর্যন্ত তারা চুক্তিবদ্ধ থাকবেন। কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড়ের সংখ্যা কমিয়েছে পাকিস্তান। আগেরবার অন্তর্ভুক্ত ছিলেন ৩৩ ক্রিকেটার। এবারে আছেন মাত্র ১৯ জন। কমিয়ে আনা হয়েছে ক্যাটাগরিও। গেলবারের পাঁচটির বিপরীতে এবার ক্যাটাগরি সংখ্যা মাত্র তিনটি।

সম্প্রতি টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন আমির। হঠাৎ করে তার নেওয়া এমন সিদ্ধান্তের প্রেক্ষিতেই তাকে নিচের ক্যাটাগরিতে নামিয়ে দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। অবনমন হয়েছে ফর্ম হারিয়ে ফেলা বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যান ফখর জামানেরও। তিনি ‘বি’ থেকে ‘সি’ ক্যাটাগরিতে নেমে গেছেন।

শীর্ষ অর্থাৎ ‘এ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে মাত্র তিন ক্রিকেটারকে। তারা হলেন- অধিনায়ক সরফরাজ আহমেদ, তারকা ব্যাটসম্যান বাবর আজম ও লেগ স্পিনার ইয়াসির শাহ। ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরিতে খেলোয়াড় সংখ্যা আটজন করে।

কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাননি দুই অভিজ্ঞ তারকা অলরাউন্ডার শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ। ৩৭ বছর বয়সী মালিক বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসর নিয়েছেন। তিনি টেস্টও খেলেন না, কেবল টি-টোয়েন্টি ক্রিকেটই চালিয়ে যাবেন। আর হাফিজের বয়স ৩৮ পেরিয়েছে। বিশ্বকাপে দুজনের পারফরম্যান্সও ছিল প্রত্যাশার চেয়ে অনেক নিচে। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে এই দুই বর্ষীয়ান ক্রিকেটারকে চুক্তিতে রাখেনি পিসিবি।

চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা:

ক্যাটাগরি ‘এ’: বাবর আজম, সরফরাজ আহমেদ, ইয়াসির শাহ;

ক্যাটাগরি ‘বি’: আসাদ শফিক, আজহার আলি, হারিস সোহেল, ইমাম উল হক, মোহাম্মদ আব্বাস, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ;

ক্যাটাগরি ‘সি’: আবিদ আলি, হাসান আলি, ফখর জামান, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, শান মাসুদ ও উসমান শিনওয়ারি।

বাদ পড়েছেন যারা:

মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ফাহিম আশরাফ, জুনায়েদ খান, বিলাল আসিফ, সাদ আলি, মীর হামজা, উমাইদ আসিফ, সাহিবজাদা ফারহান, মোহাম্মদ নওয়াজ, রুম্মান রাইস, আসিফ আলি, হুসাইন তালাত, রাহাত আলি ও উসমান সালাহউদ্দিন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago