পাকিস্তান ভারতের সঙ্গে সাংস্কৃতিক আদান-প্রদানও বন্ধ করলো

‘ভারতকে না বলুন’ স্লোগান নিয়ে জাতীয় প্রচারণায় নেমেছে পাকিস্তান। গতকাল প্রচারণাটি শুরু করার পরপরই প্রতিবেশী দেশটির সঙ্গে সব ধরনের সাংস্কৃতিক আদান-প্রদান বন্ধ করার ঘোষণা দিয়েছে ইমরান খানের সরকার।
Pakistan protest
ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর সংক্রান্ত ৩৭০ ধারা রদ করার ঘোষণা দেওয়া পর বিক্ষোভকারীরা পাকিস্তানের লাহোর শহরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি ও ভারতের জাতীয় পতাকা পোড়ায়। ছবি: এএফপি ফাইল ফটো

‘ভারতকে না বলুন’ স্লোগান নিয়ে জাতীয় প্রচারণায় নেমেছে পাকিস্তান। গতকাল প্রচারণাটি শুরু করার পরপরই প্রতিবেশী দেশটির সঙ্গে সব ধরনের সাংস্কৃতিক আদান-প্রদান বন্ধ করার ঘোষণা দিয়েছে ইমরান খানের সরকার।

পাকিস্তানের গণমাধ্যম ডন আজ (৯ আগস্ট) জানায়, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রচার বিভাগের বিশেষ সহকারী ড. ফিরদৌস আশিক আওয়ান বলেছেন, “সব ধরণের ভারতীয় অনুষ্ঠান ও বিজ্ঞাপন পাকিস্তানে প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে। পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে এটি মনিটর করতে বলা হয়েছে। এছাড়াও, ভারতীয় ডিটিএইচ বিক্রির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে।”

তিনি সাংবাদিকদের আরো জানান, সম্প্রতি, মোদি সরকার ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর সংক্রান্ত ৩৭০ ধারা রদ করে দেওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাংস্কৃতিক আদান-প্রদানের নামে যে প্রতারণা চলছে তাতে পাকিস্তানি তরুণ সম্প্রদায় প্রতারিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ভারতীয় অপপ্রচারের হাত থেকে তরুণদের রক্ষা করতে ভারতীয় অনুষ্ঠান বন্ধ করে দেওয়া জরুরি।

গণমাধ্যমের সংবাদে জানা যায়, কাশ্মীর নিয়ে ভারত সরকারের নতুন সিদ্ধান্তের প্রতিবাদে বলিউডের চলচ্চিত্র প্রদর্শনী দেশটিতে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার।

এক টুইটার বার্তায় ড. ফিরদৌস আশিক আওয়া লিখেন, “পাকিস্তানের কোনো প্রেক্ষাগৃহে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শন করা হবে না। ভারতে তৈরি হওয়া নাটক, চলচ্চিত্র ও অন্যান্য অনুষ্ঠান পাকিস্তানে নিষিদ্ধ।”

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি-কে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের একজন জ্যেষ্ঠ চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক সৈয়দ নূর তার দেশের সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, ভারতের এখনকার আচরণ যুদ্ধের চেয়ে কোনো অংশে কম নয়। দেশটির সঙ্গে পাকিস্তানের সব সম্পর্ক ছিন্ন করার বিষয়ে সরকার যেসব সিদ্ধান্ত নিয়েছে তা সঠিক বলেও মন্তব্য করেন তিনি।

পাকিস্তানের চলচ্চিত্র শিল্পের লোকেরা কাশ্মীরের জনগণের পাশে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

তবে এবারই প্রথম ভারতীয় অনুষ্ঠান পাকিস্তানে বন্ধ হলো তা কিন্তু নয়। এর আগেও গত ফেব্রুয়ারিতে ভারতীয় বিমান বাহিনীর পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের প্রতিবাদে পাকিস্তানের ভারতীয় চলচ্চিত্র বয়কট করা হয়েছিলো।

আরো পড়ুন:

কাশ্মীরে সম্ভাব্য গণহত্যা ঠেকাতে পারবে আন্তর্জাতিক সম্প্রদায়? প্রশ্ন ইমরানের

কাশ্মীর: মোদির ‘চায়না মডেল’

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

5h ago