ঢাকা-পাটুরিয়া মহাসড়কে ভোগান্তিতে যাত্রীরা

ঢাকা-পাটুরিয়া মহাসড়কে গাড়ি চলছে ধীরগতিতে। একটি গাড়ি আরেকটি গাড়ির পিছনে লেগে লেগে চলছে। সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে তিন গুণেরও বেশী।
Paturia
১০ আগস্ট ২০১৯, পাটুরিয়া ঘাট থেকে গাড়ির লাইন দীর্ঘ হয়েছে প্রায় ১০ কিলোমিটার। ছবি: স্টার

ঢাকা-পাটুরিয়া মহাসড়কে গাড়ি চলছে ধীরগতিতে। একটি গাড়ি আরেকটি গাড়ির পিছনে লেগে লেগে চলছে। সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে তিন গুণেরও বেশী।

রাজধানীর গাবতলী থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট পর্যন্ত যেতে সময় লাগে দুই থেকে আড়াই ঘণ্টা। কিন্তু এখন লাগছে ৮ থেকে ৯ ঘণ্টা। এ কারণে মহাসড়কের পাটুরিয়া ঘাট থেকে গাড়ির লাইন দীর্ঘ হয়েছে প্রায় ১০ কিলোমিটার। এতে ভোগান্তিতে পড়েছেন দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ১৯টি জেলার যাত্রীরা।

ঝিনাইদহগামী একটি বাসের যাত্রী রেজাউল করিম জানান, তিনি ঈদের ছুটিতে ঢাকা থেকে বাড়ি যাচ্ছেন। গাবতলী থেকে সকাল পাঁচটায় তার পরিবারের সদস্যদের নিয়ে পাটুরিয়ার উদ্দেশ্যে রওয়ানা করেছেন। বেলা ১১টায় তার গাড়ি পৌঁছেছে মানিকগঞ্জের টেপড়া এলাকায়। পাটুরিয়া পৌঁছতে তার সময় লাগবে আরও কমপক্ষে তিন ঘণ্টা। দীর্ঘ সময় অসহনীয় গরমে গাড়িতে দুর্ভোগ পোহাচ্ছেন।

তিনি বলেন, “জীবনে কখনও এত সময় মহাসড়কে যানজটে পড়তে হয়নি।”

পাটুরিয়া ঘাটের তিন নম্বর পল্টুনের সামনে ফেরিতে ওঠার আগ মুহূর্তে পূর্বাশা বাসের যাত্রী আব্দুল আওয়াল জানান, তার গাড়ি পাটুরিয়া ঘাটে আসতে সময় লেগেছে প্রায় ৮ ঘণ্টা।

মাগুরাগামী বাসযাত্রী জিয়াউর রহমান জানান, তার গাড়ি গাবতলী থেকে পাটুরিয়া পর্যন্ত আসতে সময় লেগেছে ৮ ঘণ্টারও বেশী। তাদের অভিযোগ, প্রশাসনের গাফিলতির কারণে মহাসড়কে এবার এমন সমস্যা হয়েছে।

এদিকে, পাটুরিয়া ঘাটে রয়েছে যাত্রীদের উপচেপড়া ভিড়। লঞ্চের পাশাপাশি তারা ফেরিতে পার হচ্ছেন নদী।

মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পণ্যবাহী ট্রাক এবং অনুনোমোদিত বাস এই রুটে আসার ফলে গাড়ির চাপ বেড়ে গেছে।

এছাড়া সকাল সাড়ে ১১টার দিকে শিবালয় উপজেলার ফলসাটিয়ায় এলাকায় দুটি গাড়ি ধাক্কা লেগে মহাসড়কে ছিটকে পড়লে সেখানে ১০ মিনিট গাড়ি চলাচল বন্ধ থাকে। ফলে গাড়ির লাইন দীর্ঘ হয়ে যায়। তবে জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশ মহাসড়কে আছে। কয়েক ঘণ্টার মধ্যেই এই সমস্যা কেটে যাবে বলেও জানান তিনি।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, ২০টি ফেরি চালু আছে। ফেরি পারাপারে কোনো সমস্যা নেই। তবে যানবাহন ও যাত্রীর সংখ্যা বেড়ে যাওয়ায় হিমশিম খাচ্ছেন তারা।

এদিকে, বিভিন্ন বাসে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করছেন যাত্রীরা। গাবতলী থেকে পাটুরিয়ার ভাড়া ১২০ টাকা হলেও, নেওয়া হচ্ছে চারশ থেকে পাঁচশ টাকা করে।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

10h ago