গাঙ্গুলিকে ছাড়িয়ে টেন্ডুলকারের পরেই কোহলি

প্রিয় প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে তার ব্যাট থেকে এসেছে ১২৫ বলে ১২০ রান। এই ইনিংস খেলার পথে ওয়ানডেতে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেছেন দলটির বর্তমান দলনেতা।
Virat Kohli
ছবি: এএফপি

প্রিয় প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। পোর্ট অব স্পেনে তার ব্যাট থেকে এসেছে ১২৫ বলে ১২০ রান। এই ইনিংস খেলার পথে ওয়ানডেতে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেছেন দলটির বর্তমান দলনেতা।

রান করায় কোহলি ছাড়িয়ে গেছেন সৌরভ গাঙ্গুলিকে। ভারতের ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক ও সাবেক তারকা নেমে গেছেন তিনে। দুইয়ে উঠেছেন কোহলি। ভারতীয়দের মধ্যে তার উপরে আছেন কেবল 'ক্রিকেট ঈশ্বর' খ্যাত কিংবদন্তি সাবেক ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার।

২৩৮ ওয়ানডেতে অতিমানবীয় ৫৯.৭১ গড়ে কোহলির রান ১১ হাজার ৪০৬। রানে পিছিয়ে থাকা গাঙ্গুলি অবশ্য তার চেয়ে খেলেছেন অনেক বেশি ম্যাচ। ৩১১ ওয়ানডেতে ৪১.০২ গড়ে তিনি করেছেন ১১ হাজার ৩৬৩ রান। শীর্ষে থাকা টেন্ডুলকারের নামের পাশে রয়েছে ৪৬৩ ম্যাচে ৪৪.৮৩ গড়ে ১৮ হাজার ৪২৬ রান। শুধু ভারতের নয়, ওয়ানডেতে সর্বকালের সেরা রান সংগ্রাহকদের তালিকার প্রথম স্থানটাও তার দখলে। সব দলের খেলোয়াড়দের বিবেচনায় নিলে কোহলির অবস্থান আট নম্বরে। তার ঠিক পরের স্থানেই আছেন গাঙ্গুলি।

রবিবার (১১ অগাস্ট) ভারত ডি/এল পদ্ধতিতে ৫৯ রানে হারিয়েছে স্বাগতিক উইন্ডিজকে। আগের ওয়ানডেটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় তিন ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেছে ১-০ ব্যবধানে। ক্যারিয়ারের ৪২তম ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়ে স্বাভাবিকভাবেই ম্যাচসেরার পুরস্কার জিতেছেন কোহলি।

এ ম্যাচে আরও একটি রেকর্ড গড়েছেন কোহলি। উইন্ডিজের বিপক্ষে মাত্র ৩৪ ইনিংসে দুই হাজার রান করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। কোনো একটি নির্দিষ্ট দলের বিপক্ষে সবচেয়ে কম ইনিংস খেলে দুই হাজার রান ছুঁয়ে ফেলার নজির এটি। আগের রেকর্ডের মালিকও ছিলেন একজন ভারতীয়। ওপেনার রোহিত শর্মা ৩৭ ইনিংস খেলে দুই হাজার রান করেছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে।

Comments

The Daily Star  | English

44 lives lost to Bailey Road blaze

33 died at DMCH, 10 at the burn institute, and one at Central Police Hospital

5h ago