লর্ডস টেস্ট অনুমিত ড্র, লেবুশানের ইতিহাস

ম্যাচের ফল নিয়ে খুব বেশি উত্তেজনা ছিল না আগের দিন থেকেই। বৃষ্টিতে দুই দিন নষ্ট হয়ে যাওয়ায় নাটকীয় কিছু না হলে ড্রই দেখছিল লর্ডস টেস্ট। হয়েছেও তাই। কিন্তু ম্যাচের ফলকে ছাপিয়ে প্রথম ‘কনকাশন’ বদলি হিসেবে স্টিভেন স্মিথের জায়গায় খেলতে নামা মার্নাস লেবুশান ঠাঁই পেয়েছেন ইতিহাসে।
Marnus Labuschagne
মার্নাস লাবুশেন। ছবি: এএফপি

ম্যাচের ফল নিয়ে খুব বেশি উত্তেজনা ছিল না আগের দিন থেকেই। বৃষ্টিতে দুই দিন নষ্ট হয়ে যাওয়ায় নাটকীয় কিছু না হলে ড্রই দেখছিল লর্ডস টেস্ট। হয়েছেও তাই। কিন্তু ম্যাচের ফলকে ছাপিয়ে প্রথম ‘কনকাশন’ বদলি হিসেবে স্টিভেন স্মিথের জায়গায় খেলতে নামা মার্নাস লেবুশান ঠাঁই পেয়েছেন ইতিহাসে।

রোববার (১৮ অগাস্ট) শেষ দিনে ৫ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দিনের বাকি যেটুকু সময় ছিল তাতে কোনো দলের পক্ষেই ফল বের করা সহজ ছিল না। প্রথম ইনিংসে ৮ রানে পিছিয়ে থাকায় মোট মিলিয়ে ২৬৭ রানের লক্ষ্যে নেমে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৫৪ রান তোলার পর ড্র মেনে নেয় দুদল। ফলে অ্যাশেজের দুই টেস্ট পর ১-০ ব্যবধানেই এগিয়ে রইল অস্ট্রেলিয়া।

কিন্তু তার বেশ আগেই হয়ে গেছে ইতিহাস। প্রথম ইনিংসে জোফরা আর্চারের বলে মাথায় আঘাত পাওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার ঝুঁকি নেননি স্মিথ। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী কেবল মাথায় আঘাত পাওয়া খেলোয়াড় বদলে নেওয়ার সুযোগ নেয় অস্ট্রেলিয়া। নিয়ম অনুযায়ী মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের পরিস্থিতি বিচার করে ম্যাচ রেফারি ব্যাটিং বা বোলিংয়ের জন্যও বিকল্প খেলোয়াড়কে নামার অনুমতি দিতে পারেন।  

আঘাতপ্রাপ্ত খেলোয়াড় যে ধরনের হন, বদলি নামাতে হয় সে ধরনেরই। স্মিথের বদলি হিসেবে তাই নামেন ব্যাটসম্যান লেবুশান। ইতিহাসের প্রথম ‘কনকাশন’ বদলি খেলেছেন ১০০ বলে ৫৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। তাতে ঝুঁকিহীনভাবে ড্র করে অসিরা।

এর আগে চতুর্থ দিনের ৪ উইকেটে ৯৬ রান নিয়ে খেলতে নেমে বেন স্টোকসের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে কোনো সুযোগ তৈরি করতে দেয়নি ইংল্যান্ড। ১৬৫ বলে ১১ চার আর ৩ ছক্কায় ১১৫ রানে অপরাজিত থাকেন স্টোকস। এই ইনিংস তাকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কারও।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৫৮

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৫০

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: (আগের দিন ৯৬/৪) ৭১ ওভারে ২৫৮/৫ (ডি.)(স্টোকস ১১৫*, বাটলার ৩১, বেয়ারস্টো ৩০*; কামিন্স ৩/৩৫, হেইজেলউড ০/৪৩, সিডল ২/৫৪, লায়ন ০/১০২)

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ২৬৭) ৪৭.৩ ওভারে ১৫৪/৬ (ওয়ার্নার ৫, ব্যানক্রফট ১৬, খাওয়াজা ২, লেবুশান ৫৯, হেড ৪২*, ওয়েড ১, পেইন ৪, কামিন্স ১*; ব্রড ০/২৯, আর্চার ৩/৩২, ওকস ০/১১, লিচ ৩/৩৭, স্টোকস ০/১৬, রুট  ০/৭, ডেনলি ০/০)।

ফল: ম্যাচ ড্র

সিরিজ: ৫ ম্যাচ সিরিজের দুটি শেষে অস্ট্রেলিয়া ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: বেন স্টোকস।

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

9h ago